ডেস্ক: একদিকে যখন হাটে বাজারে দোকানদাররা খুচরো দেখলেই মুখ বাঁকাচ্ছেন, তখনই নতুন কয়েক নিয়ে আসার সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক। তবে ১, ২ বা ৫ নয়। ৩৫০ টাকার কয়েক বাজারে আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক। জানা গিয়েছে, শ্রী গুরু গোবিন্দ সিং’জির
৩৫০ তম জন্ম শতবর্ষ উদযাপন করতেই এই কয়েনের সীমিত সংস্করণ নিয়ে আসবে রিজার্ভ ব্যাঙ্ক।

নতুন কয়েনগুলির পরিধি ৪৪ মিলিমিটার করে হবে বলে জানা গিয়েছে। কয়েনটিতে রুপো থাকবে ৫০ শতাংশ, তামার পরিমাণ থাকবে ৪০ শতাংশ, ও বাকি ০৫ শতাংশ নিকেল এবং ০৫ শতাংশ জিঙ্ক দিয়ে তৈরি হবে এই বিশেষ কয়েনটি।

রিজার্ভ ব্যাঙ্কের তরফে কয়েনটি নিয়ে একটি বিশেষ বিবৃতি জারি করে বলা হয়েছে, ‘কয়েনটির সামনের মুখের দিকে অশোক স্তম্ভের লায়ন ক্যাপিটাল থাকবে। তার নীচে লেখা থাকবে ‘সত্যমেব জয়তে’। বাঁদিকে দেবনাগরী হরফে ‘ভারত’ লেখা থাকবে এবং ডানদিকে ইংরাজিতে লেখা থাকবে ‘INDIA’। কয়েনটির মধ্যে টাকার নতুন সিম্বল ছাড়াও ‘৩৫০’ সংখ্যায় লেখা থাকবে। কয়েনটির উল্টো দিকে ছবি থাকবে ‘তখত শ্রী হরিমন্দির জি পাটনা সাহিব’-এর একটি ছবি খোদাই করা থাকবে। উপরে ইংরাজিতে লেখা থাকবে “350TH PRAKASH UTSAV OF SRI GURU GOBIND SINGH JI”। ঠিক কত সংখ্যক ৩৫০ টাকার কয়েক রিজার্ভ ব্যাঙ্ক বাজারে ছাড়ছে তা না জানা গেলেও, কয়েনগুলির ওজন ৩৪.৬৫ গ্রাম থেকে ৩৫.৩৫ গ্রামের মধ্যে থাকবে বলে জানা গিয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here