corona in india
দেশে করোনার পরিস্থিতির ক্রমেই অবনতি হচ্ছে

মহানগর ডেস্ক: সাময়িক ছন্দপতন কাটিয়ে ফের দেশ জুড়ে শুরু হয়েছে করোনা সংক্রমণ। করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে মহারাষ্ট্র কেরল সহ বেশ কিছু রাজ্যে। গত ২৪ঘন্টায় দেশে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ষোল হাজার ছাড়িয়েছে। আর এই নতুন আক্রান্তের অর্ধেকেরও বেশি মহারাষ্ট্রের। করোনা সংক্রমণের পাশাপাশি দৈনিক মৃত্যুও গত ২৪ঘন্টায় ১০০র গন্ডি ছাড়িয়েছে। এমতাবস্থায় করোনা আচরণ বিধি আগামী ৩১মার্চ পর্যন্ত বহাল রাখার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

এদিন এক নির্দেশিকা জারি করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ‘করোনা সংক্রমণ আগের তুলনায় হ্রাস পেলেও অতিমারী পুরোপুরি কাটিয়ে ওঠার জন্য বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে।’ পাশাপাশি ওই নির্দেশিকায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চল গুলিকে অনুরোধ করা হয়েছে টিকাকরণের গতি বাড়ানোর জন্য। এছাড়াও কনটেইনমেন্ট জোন গুলিতে করোনা আচরণবিধি সঠিক ভাবে পালন করা হচ্ছে কিনা, তার জন্য কড়া নজর দিতে বলা হয়েছে প্রশাসনকে।

এদিকে করোনার নতুন স্ট্রেন নিয়ে উদ্বেগ বাড়ছে ক্রমশই। মহারাষ্ট্রের পাশাপাশি কেরল, কর্ণাটক, পাঞ্জাব, ছত্তিশগড় সহ একাধিক রাজ্যে নতুন করে করোনা সংক্রমণ বাড়ার পর থেকেই তৎপর হয়েছে কেন্দ্র। পাশাপাশি আগামী ১লা মার্চ থেকেই দেশ জুড়ে শুরু হচ্ছে দ্বিতীয় পর্যায়ের করোনা টিকাকরণ। ষাট উর্ধ্ব নাগরিক সহ দেশের মোট ২৭কোটি মানুষকে করোনা টিকা দেওয়ার কথা ঘোষণা করেছে সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here