Parul

মহানগর ডেস্কঃ ফের আলোচনায় চীন। এবারেও আলোচনার কারণ করোনা ভাইরাস। সম্প্রতি বিজ্ঞানীরা এমন এক তথ্য প্রকাশ করেছেন যা শুনলে রাতের ঘুম উড়তে পারে অনেকের- ২৪ রকমের করোনা ভাইরাসের খোঁজ মিলেছে!

ads

উৎস নিয়ে এখনও রয়েছে দ্বন্দ। বিজ্ঞানীদের একাংশ মনে করেন বাদুড়ের দেহ থেকে ছড়িয়েছে করোনা ভাইরাস। চীনের দক্ষিণ পশ্চিম দিকে বাদুড়ের দেহে ভাইরাসের খোঁজ করতে শুরু করেছিলেন বিজ্ঞানীরা। যার ফলাফল সম্প্রতি এসেছে প্রকাশ্যে। এক রিপোর্টে বিজ্ঞানীরা জানিয়েছেন, বহু বাদুড়ের দেহ পরীক্ষা করার পর পাওয়া গিয়েছে ২৪ রকমের করোনা ভাইরাসের প্রজাতি। যার মধ্যে চারটি প্রজাতি অতিমারি ছড়ানো করোনা ভাইরাস (SARS-CoV-2)- এর সমতুল্য বলে মনে হচ্ছে প্রাথমিকভাবে।’

মে ২০১৯ থেকে ২০২০ নভেম্বরের মধ্যে পরীক্ষার জন্য সংগ্রহ করা হয়েছিল নমুনা। বাদুড়ের মূত্র, মুখের লালা ইত্যাদি সংগ্রহ করে তবেই এই তথ্য প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। সন্ধান পাওয়া ভাইরাস প্রজাতিগুলির মধ্যে একটি অতিমারি ছড়ানো ভাইরাসের খুব কাছের বলে মনে করছেন তাঁরা। জিনগত কিছু বৈশিষ্ট্য ছাড়া দুই ভাইরাসের মধ্যে অনেক মিল রয়েছে বলে অনুমান। নতুন আবিষ্কৃত ভাইরাস প্রজাতিগুলি মানব দেহে কতটা সংক্রামক সে ব্যাপারে চালানো হচ্ছে পরীক্ষা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here