bengali news national

মহানগর ওয়েবডেস্ক: করোনার প্রভাব পড়েছে গোটা দেশের অর্থনীতিতে। ইতিমধ্যেই একাধিক আশঙ্কার খবর পেয়ে গিয়েছেন বেসরকারি সংস্থায় কর্মরত কর্মচারীরা। তবে এমনটাও যে হতে পারে তা বোধহয় ভাবেননি কেউই। লকডাউন এর জেরে ব্যাপক ক্ষতির মুখে পড়া রিলায়েন্সের হাইড্রোকার্বন ডিভিশনের কর্মচারীদের বেতন কাটার সিদ্ধান্ত দেশের সবচেয়ে বড় সংস্থা রিলায়েন্স ইন্ডিয়া লিমিটেড (আরআইএল)। সর্বাধিক ৫০ শতাংশ পর্যন্ত বেতন কাটা যেতে পারে বলে জানানো হয়েছে সংস্থার তরফে।

সংবাদমাধ্যম সূত্রে খবর, লকডাউনের জেরে লোকসানে চলা রিলায়েন্স ইন্ডিয়া লিমিটেডের হাইড্রোকার্বন বিভাগের কর্মচারীদের থেকে এই বেতন কাটা সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। জানা গিয়েছে, এই সংস্থায় কর্মরত কর্মচারীদের ১০ শতাংশ বেতন কাটা হবে। তবে এই নিয়ম লাগু হবে তাদের জন্যই যারা বছরে ১৫ লক্ষ টাকার উপর বেতন পান। তার নিচে যে সমস্ত কর্মচারী এটা রয়েছেন তাদের বেতনের উপর কোন প্রভাব পড়বে না বলে জানিয়ে দিয়েছে সংস্থা। তবে এটাই শেষ নয়, সংস্থার তরফে জানানো হয়েছে, ৩০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বেতন কাটা হবে রিলায়েন্স এর শীর্ষপদে বসে থাকা ম্যানেজার ও ডিরেক্টরদের। বেতন কাটা যাচ্ছে মুকেশ আম্বানিরও। আগামী মাসে ১০০ শতাংশ বেতন কাটা হচ্ছে তার।

প্রসঙ্গত, লকডাউনের জেরে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে দেশের প্রায় সমস্ত সংস্থা। সাম্প্রতিক এক সমীক্ষায় দাবি করা হয়েছে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের তালিকা থাকা ১০০ টি কোম্পানির মধ্যে ২৭ টি কোম্পানি বেতন দিতে পারবে না তার কর্মচারীদের। ইতিমধ্যেই দেশের প্রায় ১২ কোটির মত কর্মচারী চাকরি হারিয়েছেন বলে দাবি করছে একাধিক সংস্থা। এরই মাঝে জানা গেল দেশের সবচেয়ে বড় কোম্পানি রিলায়েন্সও হাঁটতে চলেছে বেতন কাটার দিকে। উল্লেখ্য গত ১১ বছর ধরে নিজের বেতন একটুও না বাড়িয়ে মুকেশ আম্বানির বার্ষিক বেতন ১৫ কোটি টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here