Parul

মহানগর ডেস্ক: বেসরকারিকরণের পথেই আস্থা রাখছে কেন্দ্র। কিছু দিন আগেই শোনা গিয়েছিল বিক্রি করা হতে পারে ব্যাঙ্কের শেয়ার। জীবন বিমা সংস্থা এলআইসি’র কথাও শোনা গিয়েছিল একই সঙ্গে। এই সম্ভাবনাই এবার সত্যি হতে চালেছে বলে মনে করা হচ্ছে।

ads

জানা যাচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার LIC-র সম্পূর্ণ শেয়ার বিক্রি করার অনুমতি দিয়েছে। সূত্রের খবর, ৯ জুলাই ২০২১ ‘ডিপার্টমেন্ট অব ইনফেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট’ (DIPAM) ক্যাবিনেট কমিটির পক্ষ থেকে নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। স্থির হয়েছে এলআইসি তাদের সমস্ত শেয়ার বিক্রি করবে। সেই সঙ্গে শেয়ার বিক্রির পথে একটি ব্যাঙ্ক।

আইডিবিআই ব্যাঙ্কও শেয়ার বিক্রির পথে যেতে চলেছে বলে জানতে পারা গিয়েছে। তারাও তাদের সমস্ত শেয়ার ছেড়ে দিতে পারে বলে খবর। IDBI ব্যাঙ্কের মধ্যে অন্য বেসরকারি ব্যাঙ্কের ৪৫.৫ শতাংশ ৷ যেখানে এলআইসির শেয়ার হোল্ডিং, নন প্রমোটরি অংশীদারিত্ব ৫.২৯ শতাংশ।

যদিও ব্যাঙ্ক বেসরকারিকরণের সিদ্ধান্তে খুব একটা খুশি ছিলেন না কর্মীদের একাংশ। মার্চ মাসে ধর্মঘটের পথ বেছে নিয়েছিলেন অনেকে। দু’দিনের ব্যাঙ্ক ধর্মঘট ডেকেছিল কর্মী-ইউনিয়নগুলি। পরিস্থিতির গুরুত্ব বুঝে আসরে নামতে হয়েছিল অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে। তিনি জানিয়েছিলেন, সারা দেশের সমস্ত ব্যাঙ্কের বেসরকারিকরণ হবে না। কর্মীদের স্বার্থ রক্ষা করেই কাজ করা হবে বলে আশ্বাস দিয়েছিলেন অর্থমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here