Home Featured এই Covid Vaccine নিয়ে জারি সতর্কবার্তা, দেখা দিচ্ছে নার্ভের সমস্যা!

এই Covid Vaccine নিয়ে জারি সতর্কবার্তা, দেখা দিচ্ছে নার্ভের সমস্যা!

0
এই Covid Vaccine নিয়ে জারি সতর্কবার্তা, দেখা দিচ্ছে নার্ভের সমস্যা!
Parul

মহানগর ডেস্ক: সমস্যায় পড়তে পারেন Johnson & Johnson-এর কোভিড ভ্যাকসিন নিয়ে। সম্প্রতি এমনই সতর্কবার্তা জারি করা হয়েছে ‘দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন’- এর পক্ষ থেকে। তাদের পক্ষ থেকে বলা হয়েছে, এই ভ্যাকসিন নিলে কারো কারো দেখে দেখার দিচ্ছে এক বিরল নার্ভের সমস্যা।

বিশ্বব্যাপী যে ক’টি করোনা ভ্যাকসিন প্রস্তুত হয়েছে তার মধ্যে অন্যতম আলোচিত নাম জনসন এন্ড জনসন। কিন্তু এই ভ্যাকসিন নিলে নাকি দেখা যাচ্ছে বিরল এক নার্ভের সমস্যা। ডাক্তারি পরিভাষায় যার নাম ‘Guillain–Barré’. সতর্কবার্তা জারি করা হলেও টিকা নেয়ার পর নার্ভের সমস্যা দেখা দেওয়ার হার খুবই সামান্য। কোভিড ভ্যাকসিন সংক্রান্ত বহু প্রশ্ন থাকে মানুষের মনে। যার মধ্যে পার্শ্ব-প্রতিক্রিয়া সংক্রান্ত জিজ্ঞাসা অন্যতম। কিছুদিনের মধ্যে ভারতেও এই ভ্যাকসিন প্রয়োগ করা হতে পারে, এমন খবর মিলেছিল কিছুদিন আগেই। তার আগে এই সতর্ক-বার্তা ভাবতে বাধ্য করতে পারে সাধারণ মানুষকে।

এই সমস্যা তখনই দেখা যায় যখন রোগ প্রতিরোধ ক্ষমতা ক্ষতিগ্রস্ত করে নার্ভের কোষকে। যার ফলে দেখা দিতে পারে বেশি শৈথিল্য বা সামরিক প্যারালাইসিসের মতো ঘটনা। অতিমারি আসার আগেও মানবদেহে দেখা দিত এই সমস্যা। সেরে ওঠা সম্ভব। যুক্তরাষ্ট্রের দু’টি করে নিয়েছেন এমন ব্যক্তিদের মধ্যে ৮ শতাংশ (১২.৮ মিলিয়ন) মানুষ জনসন এন্ড জনসন এর টিকা নিয়েছেন বলে জানা গিয়েছে। টিকা নেওয়ার পর নার্ভের সমস্যায় ভুগছেন এমন একশো জনের সন্ধান পেয়েছেন ফেডেরালের কর্তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here