kolkata news

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:‘পথ দেখায় যাদবপুর’। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ইটে কান পাতলেই শোনা যায় এই ধ্বনি। তবে এবার আর রাজ্য বা দেশকে নয়, গোটা বিশ্বকে নতুন পথ দেখাতে চলেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। চাঁদের অন্ধকার পৃষ্ঠে চন্দ্রযান-৩ কে সফট ল্যান্ডিং এর জন্য এবার কাজ শুরু করেছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দুই বাঙালি গবেষক।

প্রথমবার হয়নি। কিন্তু সেখানেই থেমে থাকতে রাজি নন ইসরোর বিজ্ঞানীরা। চাঁদে মহাকাশযানের সফ্‌ট ল্যান্ডিং সফল করাতে পুনরায় কোমর বেঁধে নেমেছেন তাঁরা। আর এবার শুধু চাঁদই নয়, অন্যান্য গ্রহ, উপগ্রহেও নিজেদের মহাকাশযান সফ্‌ট ল্যান্ডিং করাতে উন্মুখ ইসরো। এই কর্মযজ্ঞে এবার সামিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গবেষক সায়ন চ্যাটার্জি এবং অমিতাভ গুপ্ত। এই কাজে স্নাতক স্তরের ছাত্রছাত্রীদের ইন্টার্ন হিসেবে নেওয়া হয়েছে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রনিক্স অ্যান্ড টেলিকমিনিউকেশন্স এর সহকারী অধ্যাপক সায়ন চ্যাটার্জি জানিয়েছেন, সিমিউলেশন বেসড মডেল ল্যান্ডারের অবতরণের সময় সেটাকে ধীরে ধীরে চক্রাকারে নীচের দিকে যে পৃষ্ঠে সে নামবে সেদিকে পালকের মতো নিয়ে যাবে। এবং লক্ষ্য রাখবে যাতে এটা তীব্র গতিতে না পড়ে যায়। এই চক্রাকারে নামার বিষয়টি রাখা হয়েছে যাতে শেষ মুহূর্তে যখন ল্যান্ডার নীচে নামছে তখন কৌণিক অবস্থান থেকে সেটি দেখে নিতে পারে নীচে কোনও পাথর বা রুক্ষ জমি রয়েছে কিনা। তিনি বললেন, পুরনো সব তথ্য অনুসারেই এই সিমিউলেশন ডিজাইন করা হচ্ছে। একবার ডিজাইন সম্পন্ন হয়ে গেলে ইসরো সেটার ফেব্রিকেশন করবে।

বিশ্ববিদ্যালয়ের পাওয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক অমিতাভ গুপ্ত বললেন, ল্যান্ডারের যথাযথ অবতরণই এই গবেষণার মূল উদ্দশ্যে। যেমন কীভাবে ল্যান্ডার ঘুরছে, কীভাবে চলছে, অবতরণের সময় চাঁদের মাধ্যাকর্ষণের টানে যেন আচমকা তার গতি না বাড়ে, উল্টে পিছিয়ে এসে অবতরণের সময় গতি একদম কমিয়ে দিতে পারে, সেসবই পরীক্ষানিরীক্ষা করছেন তাঁরা। অমিতাভ আরও বলেছেন, এই প্রকল্প শুধুমাত্র ইসরোর চন্দ্রযান প্রকল্পের অংশ নয়। চাঁদ ছাড়া অন্যান্য সব গ্রহ, উপগ্রহ যেখানে মহাকাশযান পাঠাতে চাইছে ইসরো, সর্বত্রই ল্যান্ডারের সফট্‌ ল্যান্ডিং–এ সাহায্য করবে। অর্থাৎ আগামী বছরই চন্দ্রযান-৩ সফল উৎক্ষেপণ হবার সম্ভাবনা রয়েছে প্রবল। আর এই সফলতা অর্জন করলে নিঃসন্দেহে গোটা বিশ্বের কাছে এক নতুন পথের উন্মোচন করবে যাদবপুর বিশ্ববিদ্যালয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here