ডেস্ক: ডিজিটাল ব্যবস্থাকে জনসাধারণের কাছে আরও উন্নত এবং ভরসাযোগ্য করে তোলার জন্য এক নয়া পদক্ষেপ গ্রহণ করল রিজার্ভ ব্যাঙ্ক। ডিজিটাল লেনদেনকে জনস্বার্থের কাজে প্রয়োগের জন্য রিজার্ভ ব্যঙ্ক পাঁচ সদস্যের একটি কমটি গঠন করার সিদ্ধান্ত নিয়েছে। প্রসঙ্গত গত বছরের নভেম্বরে ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিলের পর থেকেই ডিজিটাল লেনদেনের ওপর বেশি জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। ডিজিটাল লেনদেনকে সাধারণের কাছে ব্যবহারযোগ্য করে তোলার জন্য পাঁচ সদস্যের একটি উচ্চবিভাগীয় কমিটি গঠন করা হয়েছে।

জানা গিয়েছে, এই ডিজিটাল লেনদেন বিভাগের শীর্ষ স্থানে বসানো হয়েছে ইনফোসিস কর্তা নন্দন নিলেকানি। ইনফোসিস কর্তা ছাড়াও এই পাঁচ সদস্যের কমিটিতে রয়েছেন রিজার্ভ ব্যঙ্কের প্রাক্তন ডেপুটি গভর্নর এইচআর খান, বিজয়া ব্যঙ্কের প্রাক্তন ম্যানেজিং ডিরেক্টর কিশোর সানসি, তথ্যপ্রযুক্তি মন্ত্রকের প্রাক্তন সচিব অরুণা শর্মা এবং সিআইআইই-এর চিফ ইনোভেশন অফিসার সঞ্জয় জৈন। ডিজিটাল লেনদেনের পুরো বিষয়টি এই পাঁচ সদস্যের কমিটির আয়তায় থাকবে।

সূত্রের খবর, ডিজিটাল লেনদেনের বিষয়টি নিয়ে পাঁচ সদস্যের কমিটিরা প্রথমে একটি বৈঠকে বসবেন। বৈঠকে এই বিষয়টি নিয়ে আলাপ-আলোচনার পর ৯০ দিনের মধ্যে তাদের একটি রিপোর্ট পেশ করতে হবে রিজার্ভ ব্যঙ্ককে। রিপোর্টে পেশ করা তথ্য অনুযায়ী রিজার্ভ ব্যঙ্ক পদক্ষেপ নেবে। এর উদ্দেশ্য হল যাতে সাধারণরা ডিজিটাল লেনদেনের পরিষেবাকে ব্যবহার করে এবং এই জিনিসটি নিয়ে তাদের মনে কোনও সংশয় না থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here