মহারাষ্ট্রে বন্যা দুর্গতদের পাশে দাঁড়িয়ে লক্ষাধিক টাকা অনুদান দিলেন রীতেশ-জেনেলিয়া

0

মহানগর ওয়েবডেস্ক: দেশজুড়ে আপাতত ভয়ানক চেহারা নিয়েছে বন্যা। ভারতের বিভিন্ন জায়গাতে বন্যা পরিস্থিতি নিয়ে চিন্তায় রয়েছে কেন্দ্রীয় সরকার। সবচেয়ে খারাপ অবস্থা ‘ইশ্বরের দেশ’ কেরল ও মহারাষ্ট্রে। বন্যায় ইতিমধ্যেই কেরলে প্রাণ হারিয়েছেন ৯৫ জন মানুষ। মহারাষ্ট্রের অবস্থা আপাতত ভয়ানক। বন্যার কবলে পড়ে ক্ষতি হয়েছে চাষযোগ্য জমির। মহারাষ্ট্রের সবচেয়ে বড় ড্যাম্প কোয়নার জলধারণ ক্ষমতা প্রতিদিন বিপদসীমা পার করছে বলে জানা গিয়েছে। বহু মানুষ হয়েছেন আশ্রয়হীন। যার জন্য মহারাষ্ট্র সরকার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে বলে জানা গিয়েছে।

কিছুদিন আগেই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ তাঁর দফতরের উদ্যোগে একটি ত্রাণ তহবিল খুলেছেন বলে জানা গিয়েছে। বহু বলিউডের তারকা মুম্বই ও মহারাষ্ট্রের বন্যা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন হয়ে টুইট করেছেন। কিন্তু তাঁর মাঝেই বিশেষ নজির গড়েছেন বলিউডের দুই দম্পতি তারকা। মহারাষ্ট্রের মানুষের কথা ভেবে ও বন্যাতে দুর্গতদের পাশে দাঁড়ানোর জন্য মুখ্যমন্ত্রীর ওই ত্রান তহবিলে ২৫ লক্ষ টাকা মুক্তহস্তে দান করেছেন অভিনেতা রীতেশ দেশমুখ ও তাঁর স্ত্রী-অভিনেত্রী জেনেলিয়া ডি-সুজা। এই বিষয়ে টুইট করে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ জানিয়েছেন, ”ধন্যবাদ জানাই রীতেশ ও জেনেলিয়াকে এই পদক্ষেপ নেওয়ার জন্য। তাঁদের এই অবদান অনস্বীকার্য।”

সরকারি সূত্রে জানা গিয়েছে মহারাষ্ট্রে আপাতত ৩.৭৮ লক্ষ মানুষকে বন্যা কবলিত এলাকাতে সরিয়ে নেওয়া হয়েছে। ৪৩২ টি অস্থায়ী ক্যাম্প নির্মান করা হয়েছে। মূলত মহারাষ্ট্রের সাংলি, কোলহাপুর ও সিতারাতে ক্ষতির পরিমাণ বেশি হয়েছে বলে জানা গিয়েছে। উদ্ধারকাজে ইতিমধ্যেই হাত লাগিয়েছে এনডিআরএফ -এর দল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here