kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: বৃহস্পতিবার নয়া বায়ুসেনা প্রধানের নাম ঘোষণা করল প্রতিরক্ষা মন্ত্রক। বায়ুসেনা উপপ্রধান আরকেএস ভাদাউরিয়াকে এই পদে নিয়োগ করা হয়েছে। বর্তমান বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া আগামী ৩০ সেপ্টেম্বর অবসর নেবেন। তারপরে বায়ুসেনা প্রধান হিসেবে যোগ দেবেন আরকেএস ভাদাউরিয়া। আরকেএস ভাদুরিয়া হলেন প্রথম ভারতীয় বায়ুসেনা আধিকারিক যিনি বহু আলোচিত র‌্যাফেল জেট ক্রয় সংক্রান্ত চুক্তিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তিনিই ভারতীয় বায়ুসেনার একমাত্র অফিসার যার রাফাল যুদ্ধ বিমান চালানোর অভিজ্ঞতা রয়েছে।

ফলে নয়া বায়ুসেনা প্রধানের নিয়োগের পিছনে যুক্তিটা কার্যত সাফ হয়ে যাচ্ছে। আগামী মাসেই ভারতে প্রথম রাফাল এসে পৌঁছে যাবে। আর তাঁর অভিজ্ঞতাকে কাজে লাগিয়েই রাফালের মাধ্যমে বায়ুসেনা যাতে নিজেকে আরও আধুনিক করে তুলতে পারে সেই চেষ্টাই করেছে প্রতিরক্ষা মন্ত্রক। তাৎপর্যপূর্ণ বিষয়, বর্তমান বায়ুসেনা প্রধান বিএস ধনোয়ার সঙ্গে একই দিনে অবসর গ্রহণ করার কথা ছিল এয়ার মার্শাল ভাদাউরিয়ার। কিন্তু তাঁর অভিজ্ঞতাকে কাজে লাগাতেই আরও তিন বছর তাঁকে বায়ুসেনা প্রধানের পদে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২৬ রকমের ভিন্ন যুদ্ধবিমান চালানো সহ ৪২৫০ ঘণ্টা আকাশে ওড়ার অভিজ্ঞতাও রয়েছে ভাদাউরিয়ার। বায়ুসেনা মেডেল ও পরম বিশ্বস্ত সেবা মেডেলের মতো পুরস্কার রয়েছে তাঁর ঝুলিতে। বিগত ৩৬ বছর ধরে বায়ুসেনার সঙ্গে নানাভাবে যুক্ত রয়েছেন ভাদাউরিয়া। গত বছর থেকে উপপ্রধানের ভূমিকা পালন করেছিলেন। এবার সোজা বসলেন বায়ুসেনা প্রধানের চেয়ারে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here