ডেস্ক: ‘বাইশ গজের সেরা জুটি’ কথাটা শুনলেই ক্রিকেটপ্রেমীদের মনে প্রথমেই আসে গর্ডন গ্রিনিজ-ডেশমন্ড হেন্স, শচীন তেন্ডুলকর-সৌরভ গাঙ্গুলি, অ্যাডাম গিলক্রিস্ট-ম্যাথু হেডেনের মতো নাম। তবে এবার সেরাদের তালিকায় ঢুকে পড়েছেন বর্তমানে ওয়ানডে ক্রিকেটের সেরা দুই ব্যাটসম্যান রোহিত শর্মা ও বিরাট কোহলি। রবিবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ওয়ানডেতে দুজনের ২৪৬ রানের দুরন্ত পার্টনারশিপে ভর করে আট উইকেটে জয় পেয়েছে ভারত। তারপর থেকেই ক্রিকেট বিশেষজ্ঞদের আলোচনায় ‘রো-বি’ জুটি।

এবার দেখে নেওয়া যাক এই জুটির কিছু পরিসংখ্যান:

ডবল সেঞ্চুরি: ইতিমধ্যেই এই জুটির পাঁচটি দ্বিশতরানের পার্টনারশিপ আছে। তারমধ্যে ৩টি ভারতের মাটিতে ও ২টি বিদেশের মাটিতে। কোহলি-গম্ভীর, শচীন-সৌরভ, জয়বর্ধনে-সঙ্গাকারা জুটির ৩টি করে দ্বিশতরানের পার্টনারশিপ আছে।

শতরানের পার্টনারশিপ: দুই জনে মিলে এখনও পর্যন্ত ১৫ বার শতরানের পার্টনারশিপ গড়েছেন। এই জুটি ছাড়া আর যাদের এই রেকর্ড আছে তাঁরা হলেন শচীন-সৌরভ, দিলশান-সঙ্গাকারা, গিলক্রিস্ট-হেডেন, গ্রিনিজ-ডেশমন্ড, জয়বর্ধনে-সঙ্গাকারা।

সর্বোচ্চ রানের পার্টনারশিপ: ভারতীয়দের মধ্যে সর্বোচ্চ ২৪৬ রানের পার্টনারশিপ কোহলি-রোহিত জুটির। এর আগে এই রেকর্ড ছিল কোহলি ও গম্ভীরের। তাঁরা করেছিলেন ২২৪ রানের পার্টনারশিপ।

গড়: ‘রো-বি’ জুটির ওয়ানডে গড় ৬৫.৫। এটি বিশ্বের অন্যতম সেরা। এরপরেই আছেন দিলশান-সঙ্গাকারা জুটি (৫৩.৭)।

মোট রান: রহিত-কোহলি জুটির এখনও পর্যন্ত মোট রান ৩৯৩১ (৬৪ ইনিংস)। এটি জুটিতে সর্বোচ্চ রানের তালিকায় সপ্তম। শীর্ষে সৌরভ-শচীনের ৮২২৭ রান (১৭৬ ইনিংস)।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here