narendra modi rti news

Highlights

  • কিসের দ্বারা প্রমাণ হবে নাগরিকত্ব? ঠিক এই নিয়েই ধন্দে নাগরিক সমাজ
  • তথ্য জানার অধিকার আইনের আওতায় দায়ের করা হল একটি মামলা
  • আরটিআই-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাগরিকত্বের প্রমাণ দেখতে চেয়েছেন এক ব্যক্তি!

 

মহানগর ওয়েবডেস্ক: নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে বিতর্ক কমছে না। বিক্ষোভ কমলেও বিতর্ক যেন আরও বড় আকার ধারণ করছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নিজেই দাবি করেছেন, ভোটার কার্ড, আধার কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স বা পাসপোর্ট; কিছুই ভারতীয়দের নাগরিকত্ব প্রমাণ করে না। তাহলে কিসের দ্বারা প্রমাণ হবে নাগরিকত্ব? ঠিক এই নিয়েই ধন্দে নাগরিক সমাজ।

ঠিক সেই সময় তথ্য জানার অধিকার আইনের আওতায় দায়ের করা হল একটি মামলা। দায়ের করা এই বিতর্কিত আরটিআই-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাগরিকত্বের প্রমাণ দেখতে চেয়েছেন এক ব্যক্তি! প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কি ভারতীয় নাগরিক? তাহলে নাগরিকত্ব প্রমাণের জন্য কী নথি রয়েছে তাঁর? এমনই সব তথ্য জানতে চাওয়া হয়েছে তথ্য জানার অধিকার আইনকে কাজে লাগিয়ে।

আরটিআইটি দায়ের করেছেন কেরলের জশ কাল্লুভেট্টিল নামক এক ব্যক্তি। কেরলের থ্রিশুর জেলার অধিবাসী তিনি। চলতি বছরের ১৩ তারিখ এই আরটিআই দায়ের করেছেন তিনি। আরটিআই মারফত প্রধানমন্ত্রীর নাগরিকত্ব প্রমাণের জন্য ‘কাগজ দেখাতে’ বলা হয়েছে। কেরলের চালাকুড্ডি পুরসভায় দায়ের করা হয়েছে এই আরটিআই।

সম্প্রতি সিএএ, এনআরসি ও এনপিআর-এর প্রতিবাদে সোশ্যাল মিডিয়া বেশ সরগরম হয়েছে। শিল্পী সমাজ থেকে বুদ্ধিজীবী মহল, বিরোধিতা করছেন এমন সকলেই ‘কাগজ দেখাবো না’ বলে নিজেদের অবস্থান স্পষ্ট করেছেন। এরই মধ্যে কেন্দ্রীয় সরকার এদিন এনপিআর নিয়ে বৈঠক ডেকেছে দিল্লিতে। যেখানে পশ্চিমবঙ্গ ছাড়া বাকি সব রাজ্যের প্রতিনিধিরাই উপস্থিত হয়েছেন। এমতবস্থায় এহেন আরটিআই ফাইল হওয়ায় হেসে কুটিপাটি খাচ্ছেন বিরোধীরা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here