kolkata news

নিজস্ব প্রতিনিধি : পাবলিক অ্যাকাউন্টস কমিটি  (পিএসি)-র চেয়ারম্যান পদে বসছেন শাসক দলের বিধায়ক! তৃণমূলের একটি সূত্রে এমন খবরই মিলেছে। যদিও ওই পদে নিজেদের বিধায়ককে বসাতে জোর কদমে প্রস্তুতি শুরু করেছেন বিজেপি নেতৃত্বও।

প্রথা অনুযায়ী, পিএসির চেয়ারম্যান পদে মনোনীত হন বিরোধী দলের কোনও বিধায়ক। লোকসভার ক্ষেত্রে সাংসদ। তবে ওই কমিটির চেয়ারম্যান পদে কে বসবেন, সে ব্যাপারে কোনও আইন নেই। বিষয়টি স্পিকারের মর্জির ওপর ছেড়ে দেওয়া হয়েছে।

২০১৬ সালে বিরোধী আসনে বসে বাম-কংগ্রেস। প্রথা অনুযায়ী, সেখানে বাম-কংগ্রেস মনোনীত কোনও বিধায়কেরই বসার কথা। স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় ওই পদে মানস ভুঁইয়াকে মনোনীত করেন। এনিয়ে দলের সঙ্গে বিরোধ হয় মানসের। দল ভেঙে বেরিয়ে গিয়ে তৃণমূলে যোগ দেন সবংয়ের বিধায়ক।

নব গঠিত বিধানসভায় বিরোধী আসনে বিজেপি। পিএসির চেয়ারম্যান পদে তাঁরা বিবেচনা করছেন অশোক লাহিড়ি এবং মুকুল রায়ের নাম। বিজেপি ক্ষমতায় এলে অশোককে অর্থমন্ত্রী পদে বসানোর কথা ছিল। আর মুকুল বর্ষীয়ান রাজনীতিবিদ। তাই এই দুজনের নাম নিয়েই চলছে আলোচনা।

কিন্তু তৃণমূল সূত্রে খবর, নিজের দলের কোনও বিধায়ককে ওই পদে বসানোর প্রস্তুতি নিচ্ছে সবুজ শিবির। তৃণমূলেরই অসমর্থিত একটি সূত্রে খবর, মুকুল রায়কে ওই পদে বসিয়ে বিজেপিকে মাতও দেওয়া হতে পারে। যেভাবে মানসকে পিএসির চেয়ারম্যান পদে বসিয়ে দল ভাঙানো হয়েছিল, সেই পথেই ফের হাঁটতে পারেন স্পিকার। তিনি তাঁর ক্ষমতাবলে কোনও বিধায়ককে ওই পদে মনোনীত করতে পারেন। সেটা বিজেপির কোনও বিধায়ক হলে বিরোধী শিবিরে ফের দেখা দিতে পারে ভাঙন। যেমনটা হয়েছিল পাঁচ বছর আগে। মানসের ক্ষেত্রে।         

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here