news bengali corona
A stray mother dog nurses two puppies, Newmarket, Kolkata, India.

নিসর্গ নির্যাস, মেদিনীপুর: করোনা সংক্রমনের চেয়ে বেশি ছড়াচ্ছে গুজব। এর আগে রটেছিল মুরগি থেকে করোনা ভাইরাস ছড়ায়। যার জেরে ব্যাপক মার খেয়েছে পোল্ট্রি ব্যবসা। শুধু এই গুজবেই থেমে নেই । কখনো রটেছে গোমূত্র খেলে করোনা সারে, আবার কখনো রটেছে করোনা আটকাতে বাড়ির চত্বরের ঈশান কোন
খুঁড়তে হবে, পাওয়া যাবে কয়লা, তা ফোঁটার মতো কপালে পরতে হবে। বেশ কিছু স্বার্থান্বেষী মানুষ অসৎ উদ্দেশ্য নিয়েই এই গুজব ছড়ায়। রটনার বিরুদ্ধে চলেছে সচেতনতা প্রচার। এরই মাঝে নতুন গুজব।

পশ্চিম মেদিনীপুর জেলার মেদিনীপুর, খড়গপুর ও সংলগ্ন এলাকায় গুজব রটেছে, কুকুর থেকে করোনা ভাইরাস ছড়াচ্ছে। আর এই গুজবের জেরেই গোপনে মারা হচ্ছে কুকুরকে। গায়ে ঢেলে দেওয়া হচ্ছে অ্যাসিড। জঘন্যতম এইসব ঘটনায় উদ্বিগ্ন পশুপ্রেমীরা।

খড়গপুর গ্রামীণের শ্যামচক, মেদিনীপুর শহর সংলগ্ন কালগাঙ অঞ্চলে কুকুর দেখলেই নৃশংস ভাবে ছোঁড়া হচ্ছে পাথর। মারা হচ্ছে লাঠি দিয়ে। আবার খড়গপুরে কুকুর শাবককে লক্ষ্য করে ছোঁড়া হয়েছে অ্যাসিড।

অ্যাসিড আক্রান্ত কুকুরকে বাঁচানোর চেষ্টা করছে মেদিনীপুর অ্যান্ড খড়গপুর স্ট্রিট অ্যানিমেল লাভার্স। সংগঠনের পক্ষ থেকে শিবু রানা, রিমা কর্মকার, বিশ্বনাথ পট্টনায়ক জানান, যারা কুকুরের দেখাশোনা করছেন, কিছু জন তাঁদের ওপরেও অত্যাচার চালাচ্ছে। হুমকি দেওয়া হচ্ছে। বিশ্বনাথ বলেন, যেই কুকুর শাবক অ্যাসিড আক্রান্ত তিনি তার দেখাশোনা করতেন। ছোট্ট কুকুরের মাকেও খাবারের মধ্যে বিষ দিয়ে মারার চেষ্টা করা হয়েছে। সেও অসুস্থ।

গুজব ঠেকাতে তৎপর পশুপ্রেমী সংগঠন। সদস্যরা আতঙ্কিত। এই নিয়ে থানায় অভিযোগ জানানো হয়েছে। গুজব বন্ধ করতে সচেতনতা প্রচারে প্রশাসনকে পাশে চেয়েছে সংগঠন।

পিটিয়ে বা খাবারে বিষ দিয়ে কুকুর হত্যা প্রথম নয়। বারবার এমন ঘটনায় কেউ ধরা পড়েছে কেউ বা পড়েনি। লুকিয়ে ও চলে জঘন্যতম এই কাজ। কেউ বা ধরা পড়েও জুড়ে দেয় তর্ক। আনি নির্যাতনের বিরুদ্ধে রয়েছে কঠোর আইন। তৎপর প্রশাসন। করোনাভাইরাস-এর সময় শুধু বাড়তি একটা গুজব রটিয়ে ফের উসকে দেওয়া হল কুকুর নির্যাতন ও হত্যার প্রবণতাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here