bengali news kolkata

Highlights

  • অভিযোগ, মাধ্যমিক পরীক্ষার প্রথমদিনেই ফাঁস প্রশ্নপত্র
  • প্রশ্নপত্রের ২ টি পাতা ফাঁস হয়েছে বলে অভিযোগ
  • মান বাঁচাতে পর্ষদের চ্যালেঞ্জ ছিল প্রশ্নপত্র ফাঁস হওয়া আটকানো

মহানগর ওয়েবডেস্ক: মাধ্যমিক পরীক্ষার প্রথমদিনেই প্রশ্নপত্র ফাঁস, এমনই কথা রটল। যদিও অনেকের দাবি এটা গুজব। এই দাবি অস্বীকার করে পর্ষদ সূত্রে বলা হয়েছে, প্রশ্ন ফাঁসের কোনও খবর তাঁদের কাছে নেই। এই খবর রটে যাওয়ার পরেই চাঞ্চল্য ছড়িয়েছে।

১৮ তারিখ ছিল পরীক্ষার প্রথম দিন। প্রথম ভাষার পরীক্ষা শুরুর কিছুক্ষনের মধ্যেই নেটে ছড়িয়ে পড়ে প্রশ্নপত্রের ২টি পাতা। তবে তা আদৌ ঠিক কি না তা যাচাই করেনি ‘মহানগর’।

২০১৮ সালে ফাঁস হয়েছিল প্রশ্নপত্র। এবারে তা আটকানোই ছিল পর্ষদের চ্যালেঞ্জ। জলপাইগুড়ি, কোচবিহার, মালদহ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মুর্শিদাবাদ, বীরভূম এই ৭ জেলার ৪৩ ব্লকে প্রশ্নপত্র ফাঁস রুখতে পরীক্ষার সময় বন্ধ রয়েছে নেট পরিষেবা। অন্যান্য বেশ কিছু স্পর্শকাতর কেন্দ্রেও রাখা হয়েছিল বাড়তি নজরদারি। সত্যিই প্রশ্ন ফাঁস হলে, সর্ষের মধ্যেই ভূত তা আবারও প্রমাণ হবে।মোবাইল, গেজেট নিয়ে পরীক্ষার্থীদের ঢোকার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে পর্ষদ। শিক্ষক-শিক্ষিকাদেরও মোবাইল নিয়ে আসতে না বলা হয়েছে। তাহলে প্রশ্ন বাইরে বেরালো কী করে উঠছে প্রশ্ন।

সকাল ১১ টা বেজে ৩৫ মিনিটেই প্রশ্ন পৌঁছে গিয়েছিল সমস্ত পরীক্ষাকেন্দ্রে। সিল খোলা হয়েছে ১১ টা ৪৫ মিনিটে। পরীক্ষার সময় দুপুর ১২ টা থেকে দুপুর ৩ টে পর্যন্ত। তবে, প্রশ্নপত্র দেওয়া হচ্ছে পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগেই। কেন্দ্রে মোতায়েন রয়েছে পুলিশ। কড়া নিরাপত্তায় রাজ্য জুড়ে চলছে পরীক্ষা। প্রশ্ন ফাঁস রুখতে বাড়তি সতর্ক ছিল পর্ষদ। কিন্তু পরীক্ষা শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই প্রথম দিনে খবর রটে আবারও ফাঁস প্রশ্নপত্র। নেটের দৌলতে তা ছড়িয়ে পড়ে সর্বত্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here