টাকার দামের অধঃপতন জারি রইল আজও

0
27

ডেস্ক: চলতি মাসের শুরু থেকে তরতরিয়ে নিচের দিকে নামতে শুরু করেছে টাকার দাম। ডলারের তুলনায় বৃহস্পতিবার টাকার দাম নেমে হয়েছিল ৭০.৮২ টাকা। শুক্রবার তা আরও নেমে হল ৭০.৯৬ টাকা। অর্থাৎ হ্রাসের হার প্রায় ০.৩১ শতাংশ।

বিগত ১ মাস ধরে টানা টাকার দামের এই হ্রাসের প্রভাব ব্যাপকভাবে পড়তে শুরু করেছে জাতীয় অর্থনীতিতে। জানা গিয়েছে আন্তর্জাতিক বাজারে ক্রমশ বেড়ে চলেছে অপরিশোধিত তেলের দাম। ইরানের উপর মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে এই অপরিশোধিত তেলের উপর নিষেধাজ্ঞা চাপানোর ফলেই এই তেলের দাম বাড়ছে হু হু করে। এদিকে আমেরিকার সঙ্গে সক্ষতা বজায় রাখতে ইরানের মাটিতে দ্বিতীয় বৃহত্তম আমদানীকারি দেশ ভারতও অতি সাবধানে পদক্ষেপ নিচ্ছে। আর যার জেরেই কমছে টাকার দাম। ডলারের নিরিখে টাকার পতনের বিষয়ে আরও একটি দিক উঠে এসেছে। বাণিজ্য যুদ্ধে বন্ধু রাষ্ট্র কানাডা ও মেক্সিকো মধ্যে ফের সুসম্পর্ক গড়ে উঠেছে মার্কিন যুক্তরাষ্ট্রের। যার কারণে দুই দেশের বেশ কিছু পণ্যের উপর বাড়তি আমদানি শুল্ক বসিয়ে সম্পর্কে ভাঙন ধরিয়েছিল ট্রাম্প প্রশাসন। তবে অনেক চেষ্টার পর সেই দ্বন্দ্ব কাটিয়ে উঠতে পেরেছে মার্কিন প্রেসিডেন্ট।

এদিকে অর্থনীতিবিদদের মতে, শুধু এইটুকুতেই খান্ত থাকবে না টাকার দাম। হুড়মুড়িয়ে নাম্বে আরও নিচে। ডলারের তুলনায় টাকার দাম ৭১ ছাড়িয়ে যাওয়ার আশঙ্কাও করছেন অর্থনীতিবিদরা। ভারতে প্রথম দফার জিডিপি রিপোর্ট পেশ করার পর টাকার এই অধঃপতন যে বিপদের তা মেনে নিচ্ছেন বিশেষজ্ঞরাও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here