national news

মহানগর ওয়েবডেস্ক: তৈরি হয়ে গিয়েছে করোনার প্রথম ভ্যাকসিন। এমনটাই দাবি রাশিয়ার। সেই ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালও সম্পন্ন হয়েছে আর আগামী সেপ্টেম্বর বা অক্টোবর মাসে শুরু হবে এর মাস প্রোডাকশন। এমনটাই দাবি করছে রাশিয়া।

বেশ কিছুদিন আগেই রাশিয়া জানিয়েছিল তাদের একটি ভ্যাকসিন প্রাথমিক ক্লিনিক্যাল ট্রায়ালে বেশ ভালো ফল করেছে। রাশিয়ার বার্ডেনকো হাসপাতালে মানুষের ওপর প্রয়োগও করা হয় এই ভ্যাকসিন। রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, ওই পরীক্ষায় আশানুরূপ ফলাফল মিলেছে। আর সবচেয়ে বড় কথা এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি। এই ভ্যাকসিনটি বানিয়েছে মস্কোর গ্যামেলিয়া ন্যাশানাল রিসার্চ সেন্টার অফ এপিডেমিওলজি এন্ড মাইক্রোবায়োলজি।

এই প্রসঙ্গে সেদেশের স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাসকো জানান, সেপ্টেম্বর মাসে এই ভ্যাকসিনের প্রথম ব্যাচ তৈরি হবে। সেগুলি সবার আগে দেওয়া হবে স্বাস্থ্যকর্মী ও শিক্ষকদের। তারপর অক্টোবর মাস থেকে এই ভ্যাকসিনের মাস প্রোডাকশন শুরু হয়ে যাবে ও নভেম্বর বা ডিসেম্বরের মধ্যে বাজারে চলে আসবে এই ভ্যাকসিন।

যদিও এই নিয়ে বেশ সন্দেহ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের সাফ দাবি এই ভ্যাকসিন নিয়ে সরকারিভাবে তাদের কাছে কোনও তথ্যই নেই। এই প্রসঙ্গে হু’র মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমেইয়ার জানান, এরকম যেকোনও দাবি উঠলে আমরা সেই বিষয়ে বেশ সতর্ক থাকি। অনেক ক্ষেত্রেই বহু বিজ্ঞানী দাবি করেছেন তারা করোনার ভ্যাকসিন আবিষ্কার করেছেন। অবশ্যই এটা খুবই ভাল খবর। তবে কোনও ভ্যাকসিন পেয়ে যাওয়া আর সেটার ক্লিনিক্যাল ট্রায়াল সবরকম ভাবে হয়ে তাতে সফল হওয়ার মধ্যে বেশ অনেকটা পার্থক্য আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here