মহানগর ওয়েবডেস্ক: করোনাভাইরাস পরিস্থিতি বাগে আনতে প্রতিষেধক বা ভ্যাকসিন তৈরি প্রচেষ্টায় গোটা বিশ্বের বহু বিজ্ঞানী এবং গবেষক দিনরাত কাজ করে চলেছেন। বহুদেশ প্রতীক্ষিত ভ্যাকসিন আনতে উদ্যোগী হলেও নিজেদের কথামতো একেবারে ডেডলাইন মেনে বিশ্বের প্রথম করোনাভাইরাস ভ্যাকসিন এনেছে রাশিয়া। অন্তত এমনটাই মত তাদের। কিন্তু রাশিয়ার এই ভ্যাকসিন নিয়ে আশাবাদী নয় বহু দেশ। আমেরিকা এবং ব্রিটেনের সহ একাধিক দেশের দাবি এই ভ্যাকসিন সমস্ত ট্রায়াল’ সম্পন্ন করেনি। তাই এই ভ্যাকসিন ভরসা করার মতো নয়। রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সন্দেহ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। এবার সকলকে পাল্টা দিল রাশিয়া। 

ভ্লাদিমির পুতিন সরকারের তরফে জানানো হয়েছে, বহুদেশ রাশিয়ার সঙ্গে টক্কর দিতে পারেনি। প্রতিযোগিতায় হেরে গিয়েছে। তাই এখন সন্দেহ প্রকাশ করা হচ্ছে এই ভ্যাকসিন নিয়ে। রাশিয়ার বক্তব্য, যে করোনাভাইরাস ভ্যাকসিন তারা আবিষ্কার করেছে তা যথেষ্ট পরীক্ষিত এবং কার্যকারী। মানুষের শরীরে ভালো ফল দিচ্ছে। এ নিয়ে কোন সন্দেহ নেই। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, যারা ভ্যাকসিন নিয়ে ভিন্নমত পোষণ করছে তারা আদতে রাশিয়ার কাছে প্রতিযোগিতায় পিছিয়ে পড়েছে‌। তাই নিজেদের ব্যর্থতা ঢাকতে রাশিয়ার ভ্যাকসিনকে সমালোচিত করা হচ্ছে।

প্রসঙ্গত, বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন আবিষ্কার করার কথা ঘোষণা করে ভাদিমির পুতিন জানিয়েছিলেন, প্রথম ভ্যাকসিনটি তাঁর কন্যাকে দেওয়া হয়েছে এবং তিনি যথেষ্ট সুস্থই রয়েছেন। কিন্তু বহু দেশের দাবি, পর্যাপ্ত হিউম্যান ট্রায়াল’ হয়নি রাশিয়ার এই ভ্যাকসিনের। তাই এই ভ্যাকসিন কে ১০০% ভরসা করা এখনো সম্ভব নয়। যদিও সব দেশের দাবি ফুৎকারে উড়িয়ে দিচ্ছে রাশিয়া। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here