ডেস্ক: সোমবার মধ্যগগনে টহল দিচ্ছিল মার্কিন নৌসেনার নজরদারি বিমান। কিন্তু আচমকাই সেই বিমানটির মাত্র ৫ ফুট উপর দিয়ে একেবারে কান ঘেঁষে বেরিয়ে যায় আরেকটি রুশ যুদ্ধবিমান। কৃষ্ণসাগরের উপর আন্তর্জাতিক আকাশসীমা ধরে ওড়ার সময় এই চাঞ্চল্যকর ঘটনাটি ঘটে বলে জানিয়েছে মার্কিন নৌসেনা। এই নিয়ে দ্বিতীয়বার মার্কিন নজরদারি বিমানের কান ঘেঁষে বিমান চালানোর মারাত্মক অভিযোগ উঠল রাশিয়ার বিরুদ্ধে।

মার্কিন নৌসেনার তরফে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘চলতি মাসের ২৯ তারিখ ইপি-৩ আন্তর্জাতিক আকাশসীমায় নজরদারি চালাচ্ছিল। তখনই রাশিয়ার এসইউ-২৭ বিমানের দ্বারা আমাদের বিমান বাধাপ্রাপ্ত হয়।’ রাশিয়ার এই প্রয়াসকে ‘বিপদ্দজনক’ বলে আখ্যা দিয়েছে আমেরিকা। মার্কিন নৌসেনার তরফে আরও জানানো হয়েছে, আন্তর্জাতিক আকাশসীমায় এমন ঘটনা সমীচিন নয়।

আমেরিকার পক্ষ থেকে মনে করিয়ে দেওয়া হয়েছে, এর আগেও রাশিয়ার যুদ্ধবিমান মার্কিন বিমানের কাছে আসার চেষ্টা করেছে। পেন্টাগনের মতে এই ধরণের কাজের দ্বারা আন্তর্জাতিক আকাশসীমার নিয়ম লঙ্ঘন করা শুরু করেছে রাশিয়া। প্রসঙ্গত, সম্প্রতি কৃষ্ণসাগরের উপর একাধিক বার পর্যবেক্ষণ চালায় রুশ বিমান। মস্কোর তরফে জারি বিবৃতিতে বলা হয়েছে, সমস্ত দেশের আন্তর্জাতিক আকাশসীমার বিধিনিষেধ মেনে চলা উচিত।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here