news bengali

মহানগর ওয়েবডেস্ক: সম্প্রতি বিশ্বের প্রথম করোনাভাইরাস ভ্যাকসিন আবিষ্কার করার কথা ঘোষণা করেছে রাশিয়া। এমনকি দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, প্রথম ভ্যাকসিনটি তাঁর কন্যাকে দেওয়া হয়েছে এবং সে সুস্থ আছে। রাশিয়ার এই ঘোষণার পর বিশ্বজুড়ে হইচই শুরু হয়ে গিয়েছে। যদিও এই ভ্যাকসিন কতটা কার্যকরীতা নিয়ে সংশয় প্রকাশ করেছে আমেরিকা ও ব্রিটেনের মতো অনেক দেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সন্দেহ প্রকাশ করে এখনো পর্যন্ত রাশিয়ার ভ্যাকসিনকে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি। উল্টে ট্রায়াল প্রসঙ্গে রাশিয়াকে তুলোধনা করেছে তারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, ভাইরাসের যে ভ্যাকসিন নিয়ে রাশিয়া ঘোষণা করেছে তার সম্পূর্ণ ট্রায়াল’ হয়নি এখনো। চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের এখনো বাকি, সেই ট্রায়ালে ওই ভ্যাকসিন অংশই নেয়নি। হু বলছে, চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালে অংশ নেওয়া ভ্যাকসিনের তালিকায় রাশিয়ার নামই নেই তাদের কাছে। সুতরাং ওই ভ্যাকসিন কে ভরসা করা অনর্থক। উল্লেখযোগ্য ভাবে, ট্রায়াল’ সম্পর্কিত মন্তব্য এর আগেই করেছে আমেরিকা এবং ব্রিটেন। কানাডা ও জানিয়ে দিয়েছে তারা রাশিয়ার ভ্যাকসিন গ্রহণ করবে না। এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মন্তব্য ঝড় তুলেছে বিশ্বে। যদিও রাশিয়া তাদের ঘোষণায় অনড়।

পুতিন সরকারের দাবি, বহু দেশ ভ্যাকসিন তৈরি টক্করে রাশিয়ার কাছে হেরে গিয়েছে। প্রতিযোগিতায় রাশিয়া অনেক আগেই জিতে গিয়েছে। সেই কারণে এই ভ্যাকসিন নিয়ে সংশয় প্রকাশ করছে তারা। যদিও রাশিয়ার দাবি মানতে একেবারেই নারাজ বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের স্পষ্ট বক্তব্য, ওই ভ্যাকসিনকে কঠোরভাবে পরীক্ষা করেই ছাড়পত্র দেবে তারা। তার আগেই ওই ভ্যাকসিন নিয়ে কোনরকম বড় সিদ্ধান্ত নেওয়া হবে না। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here