news bengali

মহানগর ওয়েবডেস্ক: নয়ের দশকে ক্রিকেট ফ্যানেরা অপেক্ষায় থাকতেন শচীন তেন্ডুলকর ও শেন ওয়ার্নের ডুয়েল দেখার জন্য। বাইশ গজের দুই মহারথীর যুদ্ধের ভিতরের গল্পটা বললেন আরেক কিংবদন্তি ব্রেট লি। প্রাক্তন অজি স্পিডস্টার সাফ বলছেন, ওয়ার্নকে রীতিমতো নাকানিচোবানি খাওয়াতেন আধুনিক ক্রিকেটের ডন।

মঙ্গলবার স্টার স্পোর্টসের ক্রিকেট কানেক্টেড অনুষ্ঠানে এসে ওয়ার্ন বনাম শচীন দ্বৈরথের অনেক অজানা কথা শোনালেন সর্বকালের অন্যতম সেরা ফাস্ট বোলার লি। এদিন তিনি বলছেন, “শচীন ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে ওয়ার্নকে খুব খাটো লেন্থের বল করতে বাধ্য করত। ওয়ার্নের সেই বলগুলোকে শচীন ধৈর্য্য ধরে ব্যাকফুটে গিয়ে খেলত, অসাধারণ শটগুলো মারত। সত্যি বলতে ওয়ার্নের সঙ্গে রীতিমতো লুকোচুরি খেলত শচীন, কারণ এতটাই প্রতিভাবান ছিল শচীন। ওয়ার্নের সঙ্গে সবাই এভাবে লুকোচুরি খেলার সাহসই পাবে না! নিজের দিনে শচীন ওয়ার্নকে নিয়ে ছেলেখেলা করত। এমনটা কিন্তু বারেবার হয় না। শচীনের মতো কেউ বোলারদের পড়তে পারত না। ও প্রতিটা বলের জন্য ছিল আলাদা টেকনিক। যাকে বলে পিওর ক্লাস!”

লি বলছেন শচীনকে আউট না করার হতাশায় প্রায়ই ভুগতেন ওয়ার্ন। এই প্রসঙ্গও লি-র সংযোজন, “মাঝে মাঝে ওয়ার্ন হাওয়ায় বল টার্ন করানোর চেষ্টা করত, আবার কখনও কিছু বল ড্রপ করিয়ে টার্ন করত। এরকম সূক্ষ বৈচিত্র্য একমাত্র শচীনই পড়ে ফেলতে পারত। ওয়ার্ন বাকি ব্যাটসম্যানদের বোকা বানালেও শচীনকে পারত না। কারণ ওয়ার্নের হাত খুব ভাল করে দেখত শচীন, যেটা বাকিরা করতো না। ওয়ার্ন আমার কাছে এসে বলতো, সবরকম চেষ্টা করেছি, কিন্তু শচীনকে আউট করতে পারলাম না”

শচীনের সঙ্গে প্রথম খেলার কথাও মনে করলেন লি। বলছেন, “আমার তখন ২২ বছর বয়স, যখন প্রথমবার লিটল মাস্টারের বিরুদ্ধে বল করার সুযোগ পেয়েছিলাম। ওই ম্যাচে ব্যাটের কানায় খোঁচা লাগিয়ে শচীন আউট হয়েছিল আমার বলে। শচীনের উইকেট নিয়ে এতটাই খুশিছিলাম সেবার যে, গোটা টেস্ট নিয়ে আর কিছু ভাবিনি।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here