Home Featured করোনা প্রভাবে বেতন ছাঁটাই তেলেঙ্গানার সরকারি কর্মচারীদের

করোনা প্রভাবে বেতন ছাঁটাই তেলেঙ্গানার সরকারি কর্মচারীদের

0
করোনা প্রভাবে বেতন ছাঁটাই তেলেঙ্গানার সরকারি কর্মচারীদের
Parul

মহানগর ওয়েবডেক্স: করোনার প্রকোপ এবার পড়ল আয়ে। তেলেঙ্গানার চন্দ্রশেখর রাও–এর সরকার জানিয়ে দিল করোনা যুদ্ধ চালানোর জন্য লকডাউনের কারণে বেতনে কাটছাঁট হবে সরকারি কর্মচারীদের। তাদের মাসিক বেতন থেকে কেটে নেওয়া হবে ১০ থেকে ৭৫ শতাংশ হারে। বেতনে অবশ্য কোপ পড়বে রাজনৈতিক প্রতিনিধিদেরও। সরকারি অধিগৃহীত সংস্থা সহ যে সমস্ত সংস্থা সরকারি অনুদান পেয়ে থাকে তাদেরও প্রাপ্ত অর্থের পরিমাণ কমিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে। বাদ যাননি অবসরপ্রাপ্তরাও। মাসের ধরাবাঁধা আয় তাঁদের কাছেও পৌঁছবে না।

করোনা ভাইরাস সংক্রমণ সারা পৃথিবী জুড়েই অর্থনীতির ওপর প্রবল নেতিবাচক প্রভাব ফেলতে চলেছে এমন পূর্বাভাস বেশকিছু দিন ধরেই অর্থনীতিবিদরা দিয়ে চলেছেন। গত সপ্তাহে বিশ্ব অর্থ ভাণ্ডার–এর শীর্ষ আধিকারিক ক্রিস্টালিনা জর্জিভা জানান, ২০০৯ সালের আর্থিক মন্দাকে ছাপাতে চলেছে করোনা প্রভাবজনিত আর্থিক মন্দা। বিপর্যযস্ত অর্থনৈতিক পরিস্থিতি মোকাবিলা করার জন্য কেন্দ্রীয় সরকার অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের নেতৃত্বে একটি টাস্ক ফোর্স গঠন করেছে। গোটা পরিস্থিতি বিবেচনা করে সম্ভাব্য কার্যকরী পদক্ষেপের দিশা দেখাতে পারবে সেই টাস্ক ফোর্স এমনটাই আশা করা হচ্ছে সরকারের তরফে। এই প্রেক্ষাপটে তেলেঙ্গানা সরকারের পদক্ষেপ একটু দ্রুততার সঙ্গেই নেওয়া হয়েছে বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

গত রবিবারই মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও একাধিক দফায় বেতন দেওয়ার আভাস দিয়ে রেখেছিলেন। বেতন পেতে যে সরকারি কর্মচারীদের দেরিও হতে পারে সেকথাও জানিয়েছিলেন স্পষ্ট ভাবে। শনিবার রাতে সরকারি সদর দফতর প্রগতি ভবনে উচ্চপর্যায়ের বৈঠকে সিদ্ধান্ত নেওয়ার পরই সরকারের তরফে বেতন ছাঁটাইয়ের ঘোষণা করা হয়।
মুখ্যমন্ত্রী নিজের এবং সমস্ত ক্যাবিনেট মন্ত্রী সহ বিধায়ক, পুর প্রতিনিধি, রাজ্য কর্পোরেশনের শীর্ষ কর্তাদের ৭৫ শতাংশ বেতন ছেঁটে দিয়েছেন। আইএএস, আইপিএস, আইএফএস পর্যায়ের অফিসারদের মাইনে থেকে বাদ যাবে ৬০ শতাংশ। অবসরপ্রাপ্ত সহ অন্যান্য সমস্ত কর্মচারীরা যা বেতন পান তার থেকে ৫০ শতাংশ কম বেতন পাবেন। ‘গ্রুপ ডি’ সহ ঠিকা ও চুক্তিভিত্তিক শ্রমিকদের বেতন বাদ যাবে ১০ শতাংশ হারে বলে জানানো হয়েছে সরকারি ঘোষণায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here