ডেস্ক: সমঝোতা এক্সপ্রেস বিস্ফোরণকাণ্ডে মূল চার অভিযুক্তকেই বেকসুর খালাস করে দিল পঞ্চকুলার এনআইএ বিশেষ আদালত। চার মূল অভিযুক্ত ব্যক্তি স্বামী অসীমানন্দ ওরফে নবকুমার সরকার, কমল চৌহান, লোকেশ শর্মা ও রাজিন্দর চৌধুরীকে বেকসুর খালাস করল আদালত। ঘটনায় অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে যথেষ্ট সাক্ষ্যপ্রমাণ না পাওয়ার কারণে তাদের সকলকেই মুক্তি দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, ২০০৭ সালে পানিপথ জেলায় সমঝোতা এক্সপ্রেসে এক ভয়াবহ বিস্ফোরণে প্রাণ হারান ৬৮ জন।

এই মামলায় পাকিস্তানি সাক্ষীদের সাক্ষ্যগ্রহণের আবেদনও খারিজ করে দেয় আদালত। ২০১০ সাল থেকে পঞ্চকুলার এনআইএ আদালতে চলছে এই মামলার শুনানি। এখনও পর্যন্ত এই মামলায় সাক্ষ্যদান করেছেন প্রায় ২২৪ জন। ঘটনায় মূল অভিযুক্ত স্বামী অসীমানন্দ। অসীমানন্দ ছাড়া বাকি সকল অভিযুক্ত বর্তমানে রয়েছে আম্বালা সেন্ট্রাল জেলে। কিন্তু এবার প্রমাণের অভাবেই ছেড়ে দেওয়া হবে তাদের।

২০০৭ সালে ১৮ ফেব্রুয়ারি সেই অভিশপ্ত দিনে দিল্লি থেকে পাকিস্তান যাচ্ছিল এই সমঝোতা এক্সপ্রেস। বিস্ফোরণে মৃত ৬৮ জনের মধ্যে ৩৩জন পুরুষ, ১৯জন মহিলা ও ১৬টি শিশু ছিল। বিস্ফোরণ যেখানে হয় তার পাশ থেকেই উদ্ধার হয় দুটি বিস্ফোরকও। এনআইএ চার্জশিটে বলা হয়, সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ দেশের ঐক্য, নিরাপত্তা ও সার্বভৌমত্বে আঘাত করার চেষ্টা। ২০১১ সালে এই চার্জশিট পেশ করা হয়। কিন্তু শেষ পর্যন্ত প্রমাণের অভাবেই ছাড়া পেয়ে যাচ্ছে অভিযুক্তরা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here