শাড়ি নারীর নয়, পুরুষেরও! ভারতের একমাত্র ‘শাড়ি ম্যান’ হিসেবে জনপ্রিয় হিমাংশু বর্মা

0
678
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: শাড়ি নারীর ঐতিহ্য, নারীদের ভালো লাগার বিষয়। এমন কোনও নাড়ি নেই যিনি শাড়ি পরতে পছন্দ করেন না। শাড়িতে নারীর সৌন্দর্য আরও ফুটে ওঠে। তাই যে-কোনও অনুষ্ঠানে শাড়ি হল সবার পছন্দের। তবে শাড়ি যে শুধু নারীরাই পরবেন এমনটা নয়। একজন পুরুষও আছেন যিনি শাড়ি পরতে পছন্দ করেন। বিন্দুমাত্রও সংকোচ বোধ করেন না। তিনি হলেন ‘শাড়ি ম্যান’ হিমাংশু বর্মা। তার মতে, শাড়ি শুধু নারীদের পোশাক নয়, পুরুষরাও পরে থাকেন। আগেকার দিনে শাড়িকেই ধুতির মতো করে পরতেন রাজবংশীয়রা।

ভারতের এই যুবক হিমাংশু রূপান্তরকামী, মহিলা নন। তার পছন্দের শখ হচ্ছে শাড়ি পরা। তাই তিনি বিগত কয়েকবছর ধরে শাড়ি পরছেন। ভারতের একমাত্র ‘শাড়ি ম্যান’ হিসেবে তিনি বেশ পরিচিত। তার মতে, কোনও পুরুষ যদি শাড়ি পরেন তাহলে তার পুরুষত্ব কমে যায় না। যদি এমনই হয়ে থাকে তাহলে কোনও পুরুষই থাকত না। অতীতে এমন অনেক পুরুষ আছেন যারা শাড়ি পরেছেন। সেই সময়ে শাড়ি ছিল অভিজাত পুরুষের পোশাক। বেনারসী থেকে মসলিন এই সমস্ত শাড়িকেই ধুতি করে পরতেন রাজবংশীয়রা। তাদের জন্য আলাদা কোনও পোশাক থাকত না।

প্রথমবার হিমাংশু তার মায়ের শাড়ি পরেছিলেন। এরপর শাড়ির প্রতি তার ভালোবাসা জাগে। এমনকি তিনি বহু বছর ধরে শাড়ি নিয়ে পড়াশুনাও করেছেন। ভারতের বিভিন্ন প্রদেশের শাড়ির বিষয়ে তার জ্ঞান রয়েছে যথেষ্ট। বিভিন্ন ধরনের শাড়ি নিয়ে তিনি পরীক্ষা করে থাকেন। শাড়ি শুধু নারীরাই পরতেন না, তা হিমাংশু প্রমাণ করেছেন নিজের গবেষণায়। হিমাংশুর কথায়, আদি থেকে মধ্যযুগ পর্যন্ত শাড়িকেই বিভিন্ন কায়দায় পরা হয়েছে। নারী এবং পুরুষ শাড়ি পরেছেন।

বিভিন্ন প্রদেশের শাড়ি পরেছেন তিনি। শাড়ির কাজ থেকে শুরু করে সমস্ত কিছুই একেবারে খতিয়ে দেখেছেন হিমাংশু। এমনকি শাড়ি পরে রীতিমতো কাজও করেছেন হিমাংশু। তবে জীবনে তার এই যাত্রা কেমন ছিল সেই বিষয়ে তিনি বলেছেন, সহজ নয়। ঠাট্টা, মশকরা, অপমান সবকিছু সহ্য করেছেন তিনি। কিন্তু থেমে থাকেননি। ভালোবাসার জিনিসকে নিয়ে এগিয়ে চলেছেন। তার আলামারিতে রয়েছে বিভিন্ন ধরনের শাড়ি। প্রায় একশোর কাছাকাছি শাড়ির কালেকশন রয়েছে তার। সবসময় শাড়ি পরেন। যেখানেই ঘুরতে যান, সেখান থেকে পছন্দের শাড়ি কিনে নিয়ে আসেন। তবে কোন শাড়ি তার পছন্দের সেই বিষয় হিমাংশু জানান, গুজরাতি কায়দার তিনি শাড়ি পরতে বেশি পছন্দ করেন। শাড়িতে বিভিন্ন ধরনের কাজ তার ভালো লাগে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here