সেভিংস ও এফডি অ্যাকাউন্টে সুদের হার কমাল এসবিআই, চাপে মধ্যবিত্ত

0
154
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: সেভিংস অ্যাকাউন্টের সুদের হার হ্রাস করা হচ্ছে। নির্দিষ্ট মেয়াদি টার্ম ডিপোজিট বা ফিক্সড ডিপোজিটের সুদের হারও হ্রাস করছে এসবিআই। রেপো রেট কমানোর জের, সেভিংস ও এফডি অ্যাকাউন্টে সুদের হার কমাল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই) নতুন সুদের হার আগামী ১ নভেম্বর থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে। বুধবার এসবিআই জানাল, সেভিংস অ্যাকাউন্টের সুদের হার হ্রাস করা হচ্ছে। একই সঙ্গে নির্দিষ্ট মেয়াদি টার্ম ডিপোজিট বা ফিক্সড ডিপোজিটের সুদের হারও হ্রাস করছে এসবিআই। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের সম্প্রতি রেপো রেটের হারে ১৩৫ বেসিস পয়েন্ট হ্রাস করেছে। কেন্দ্রীয় ব্যাঙ্ক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ঋণ দেয়, সেটাই রেপো রেট। রেপো রেট কমানোর ফলশ্রুতিতেই এসবিআইয়ের এই সুদের হার কমানো হল বলে মনে করা হচ্ছে।

সেভিংস ডিপোজিটের ক্ষেত্রে এসবিআই ঘোষণা করেছে ১ লক্ষ টাকা পর্যন্ত ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার ৩.৫ শতাংশ থেকে ৩.২৫ শতাংশ করা হয়েছে।স্টেট ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ১ বছর থেকে অনূর্ধ্ব ২ বছরের মেয়াদি আমানতে সুদের হার ১০ বেসিস পয়েন্ট কমিয়েছে স্টেট ব্যাঙ্ক। তবে ১ লক্ষ টাকার ওপরে সেভিংস অ্যাকাউন্টে সুদের হার অপরিবর্তিত আছে। সেক্ষেত্রে ৩ শতাংশ হারেই মিলবে সুদ। এসসবিআই জানিয়েছে, ‘এক বছর থেকে দু’ বছরেরও কম’ মেয়াদে রিটার্ন টার্ম ডিপোজিট এবং বাল্ক টার্ম ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার যথাক্রমে ১০ এবং ৩০ বেসিস পয়েন্ট কমানো হচ্ছে। এক বিবৃতিতে একথা জানানো হয়েছে।

নতুন এফডির হার আগামী বৃহস্পতিবার ১০ অক্টোবর থেকে কার্যকর হবে।গত সপ্তাহে শীর্ষ ব্যাঙ্ক রেপো রেট ০.২৫ শতাংশ কমিয়ে ৫.১৫ শতাংশ করার কথা ঘোষণা করে।নীতি সংক্রান্ত নথিতে আরবিআই জানিয়েছে, মিডিয়াম টার্ম টার্গেট সিপিআই-এ মুদ্রাস্ফীতিকে ৪ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশের কমবেশি রাখার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।রেপো রেট কমানোর আরবিআইয়ের এই সিদ্ধান্তের সঙ্গে ঐক্যমত পোষণ করেছেল সমস্ত আর্থিক নীতি কমিটির সদস্যরা। রয়টার্সের এক পোলে দেখা দিয়েছে, অধিকাংশ বিশেষজ্ঞরাই আশা করেছিলেন রেপো রেট কমিয়ে ৫.১৫ শতাংশ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here