kolkata news

নিজস্ব প্রতিনিধি : জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট থেকে কয়েকশো কোটি টাকা তুলেছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। অন্য ব্যাঙ্কগুলিও জরিমানা বাবদ মোটা অঙ্কের টাকা আয় করেছে। সম্প্রতি বম্বের এক সংস্থার করা সমীক্ষায়ই এই তথ্য সামনে এসেছে। হিসেব বলছে, গত পাঁচ বছরে শুধু এসবিআই-ই তুলেছে ৩০০ কোটি টাকা।

সমীক্ষায় দেখা গিয়েছে, জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট থেকে চারবারের বেশি টাকা তোলায় প্রতিবার কাটা হয়েছে ১৭ টাকা ৭০ পয়সা করে। অন্যান্য অ্যাকাউন্টের ক্ষেত্রেও এই হারে জরিমানা ধার্য করা হয়েছে। এরকম প্রায় ১২ কোটি অ্যাকাউন্ট থেকে জরিমানা বাবদ তোলা হয়েছে কয়েকশো কোটি টাকা। ২০১৫ থেকে ২০১০ সালের মধ্যে এসবিআই সহ বিভিন্ন ব্যাঙ্ক ওই টাকা আয় করেছে। পাঞ্জাব ন্যাশনেল ব্যাঙ্ক কর্তৃপক্ষ আবার ৩ কোটি ৯০ লক্ষ উপভোক্তার জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট থেকে গত পাঁচ বছরে আয় করেছে ৯ কোটি ৯০ লক্ষ টাকা।

এই সমীক্ষার রিপোর্ট প্রকাশ্যে আসতেই সরব হয়েছেন বিভিন্ন ব্যাঙ্কের উপভোক্তারা। উঠছে রিজার্ভ ব্যাঙ্কের ভূমিকা নিয়ে প্রশ্নও। জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট নিয়ে রিজার্ভ ব্যাঙ্কের একটি গাইড লাইন থেকে জানা গিয়েছে, মাসে চারবারের বেশি টাকা তুললেও একই হারে জরিমানা না নেওয়ার কথা বলা হয়। গাইড লাইন ঠিকঠাক মেনে চলা হচ্ছে কিনা, তাও খতিয়ে দেখার কথা দেশের শীর্ষ ব্যাঙ্কের। সেই নজরদারিও ঠিকঠাক চালানো হয়নি বলে অভিযোগ। রিজার্ভ ব্যাঙ্কের এই উদাসীনতার সুযোগ নিয়েই চলছে জরিমানা আদায়। যা নিয়ে ক্ষুব্ধ দেশের বিভিন্ন ব্যাঙ্কের উপভোক্তারা।   

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here