ডেস্ক: গ্রাহকদের জন্য বিরাট সুখবর নিয়ে এলো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। দীর্ঘদিন ধরে মিনিমাম ব্যালেন্স না থাকার কারণে যে টাকা কেটে নেওয়া হচ্ছিল এবার তা অনেকটাই কমে যেতে চলেছে। সেভিংস অ্যাকাউন্টে মিনিমাম ব্যালেন্স না রাখার কারণে যে ফাইন কেটে নেওয়া হতো তা ৭৫ শতাংশ কমিয়ে নেওয়া হয়েছে। নতুন নিয়ম চলতি বছরের ১ এপ্রিল থেকে লাগু হবে। ভারতের সবচেয়ে বড় ব্যাঙ্ক এসবিআই-এর এই পদক্ষেপে দেশের প্রায় ২৫ কোটি উপভোক্তা লাভবান হবেন।

শহরাঞ্চলে এতদিন মিনিমাম ব্যালেন্স না রাখলে কেটে নেওয়া হতো প্রতি মাসে ৫০ টাকা করে। কিন্তু ১ এপ্রিল থেকে ৫০ নয়, ন্যুনতম ব্যালেন্স না রাখলে কাটা হবে ১৫ টাকা। অন্যদিকে, শহরতলি এলাকায় কেটে নেওয়া হতো ৪০ টাকা করে, যা কমে হয়েছে ১২ টাকা। কিন্তু টাকা কম কাটলেও এই ক্ষেত্রে জিএসটি লাগু করা হবে। এর ফলে শহরের গ্রাহকদের কাছে মাসে ফাইন বাবদ কাটা হবে ২৫ টাকা ও শহরতলিতে ১৮ টাকা। জিএসটি লাগু হলেও স্টেট ব্যাঙ্কের এই পদক্ষেপে খুবই খুশি মধ্যবিত্তরা।

উল্লেখ্য, নোটবন্দির পরই গ্রাহকদের উপর কোপ দিয়ে ন্যুনতম ব্যালেন্স না রাখলে ফাইন কাটার নিদান দেয় স্টেট ব্যাঙ্ক। শহরাঞ্চলের জন্য ন্যুনতম ব্যালেন্স রাখতে হতো ৫০০০ টাকা যা পরবর্তীকালে কমিয়ে ৩০০০ করা হয়। শহরতলি ও গ্রামাঞ্চলের জন্য মিনিমাম ব্যালেন্সের পরিমাণ ধার্য করা হয় ২০০০ ও ১০০০। ফাইনের পরিমাণ কম করা হলেও ন্যুনতম ব্যালেন্সের পরিমাণ একই রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here