মহানগর ওয়েবডেস্ক: আর হয়তো বেশিদিন নয়, তারপরেই শেষ হাসি হাসবে ডেবিট কার্ড। সৌজন্যে এসবিআই ব্যাঙ্ক। কারণ দেশজুড়ে যত ডেবিট কার্ড আছে, তা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ। এদিন এমনটাই জানিয়েছেন এসবিআই-এর চেয়ারম্যান রজনীশ কুমার।

তিনি জানান, গোটা দেশজুড়ে ডেবিট কার্ড গ্রাহকের সংখ্যা প্রায় ৯০ কোটি। সব ডেবিট কার্ড তুলে নিয়ে ইয়োনো প্ল্যাটফর্মের গুরুত্ব বাড়ানো হবে। তাই ভবিষ্যতে ডেবিট কার্ডে টাকা তোলার দিন শেষ। তিনি আরও জানান, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার ডেবিট কার্ড ব্যবহার করেন দেশের জনসংখ্যার এক পঞ্চমাংশ মানুষ। যেখানে ৩ কোটি কার্ডের ব্যবহার রয়েছ, সেখানে ডেবিট কার্ড আছে ৯০ কোটি। ডেবিট কার্ড মুক্ত ভারত গড়তেই এই পদক্ষেপের সিদ্ধান্ত। খুব দ্রুতই এই সিদ্ধান্ত কার্যকরের পথে যাচ্ছে এসবিআই।

এসবিআই-এর চেয়ারম্যানের কথায়, দেশে আপাতত ৬৮,০০০ ইয়োনো ক্যাশ পয়েন্ট চালু করা হয়েছে। আগামী ১৮ মাসের মধ্যে এই সংখ্যাটা ১০ লক্ষে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে। তবে এসবিআই-এর এই সিদ্ধান্ত প্রচুর মানুষকে ‘বিপদে’ ফেলবে বলে ধারণা অর্থনৈতিক বিশেষজ্ঞদের। কারণ অনেকেই আছেন যারা ইয়োনো প্ল্যাটফর্ম থেকে টাকা তুলতে বা তা ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য নন। সেক্ষেত্রে হেনস্থা বাড়বে গ্রাহকদের মধ্যে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here