news bengali

মহানগর ওয়েবডেস্ক: দেশজুড়ে আইআইটি পড়ুয়াদের আত্মহত্যার ঘটনা নিতান্ত কম নয়। দেশের আইআইটি পড়ুয়াদের আত্মহত্যার কারণ হিসেবে প্রবল মানসিক চাপের কথা তুলে ধরেছিল আমির খান অভিনীত সিনেমা ‘থ্রি ইডিয়েট’। দেশজুড়ে বিপুল জনপ্রিয়তা লাভ করেছিল ছবিটি। তবে এই পরিস্থিতি সামাল দিতে শীর্ষ আদালতে দায়ের হওয়া একটি মামলা পত্রপাঠ খারিজ হয়ে গেল। শুধু তাই নয় মামলাকারীর বিরুদ্ধে ১০ হাজার টাকা জরিমানা ধার্য করল সুপ্রিম কোর্ট। এই ঘটনায় বেশ হতাশ মামলাকারী পক্ষ।

দেশের বিভিন্ন আইআইটি প্রতিষ্ঠান গত পাঁচ বছরে আত্মহত্যা করেছে ৫০ জনেরও বেশি ছাত্র। এই ঘটনার প্রেক্ষিতে সম্প্রতি এক মামলা দায়ের হয়েছিল আদালতে। আবেদনে আত্মহত্যার ঘটনাকে তুলে ধরে আদালতের কাছে অনুরোধ করা হয় আদালত আইআইটি পড়ুয়াদের দেখভালের নির্দেশনামা জারি করুক। পাশাপাশি আরও বলা হয় আদালত যেন আইআইটি পড়ুয়াদের জন্য ‘ওয়েলনেস স্কিম’ চালু করার নির্দেশ দেয় কেন্দ্রীয় সরকারকে। তবে শীর্ষ আদালতে দায়ের হওয়া এই মামলা ধোপে টেকেনি। বরং এই ধরনের মামলা দায়ের করে আদালতের সময় নষ্ট করার জন্য মামলাকারীর বিরুদ্ধে ১০ হাজার টাকা জরিমানা করল শীর্ষ আদালত।

বৃহস্পতিবার শীর্ষ আদালতের দেশের আইআইটি পড়ুয়াদের আত্মহত্যাজনিত এই মামলা খারিজ করার পাশাপাশি স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়, যে মামলা দায়ের করা হয়েছে সেই মামলাতেই স্পষ্ট করে এটা বোঝা যাচ্ছে যে পড়ুয়াদের ভালো-মন্দ দেখার জন্য আধিকারিকরা এখনো জীবিত রয়েছেন। এই ধরনের মামলা দায়ের করার কোনও ভিত্তি নেই। একেবারে তুচ্ছ এই মামলা সেই কারণেই আদালতের সময় নষ্ট করার জন্য ১০ হাজার টাকা জরিমানা করা হচ্ছে মামলাকারীকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here