‘সুপ্রিম’ নির্দেশে শর্তসাপেক্ষে কাশ্মীরে যেতে পারবেন গুলাম নবি আজাদ

0
azad kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: মেহবুবা মুফতির মেয়ের পরে এবার কংগ্রেসের রাজ্যসভার সাংসদ গুলাম নবি আজাদ অবশেষে  সুপ্রিমকোর্টের নির্দেশে কাশ্মীরে নিজের পরিবারের সঙ্গে দেখা করতে পারবেন৷ তবে শর্তসাপেক্ষে৷ তিনি শুধু শ্রীনগর, বারামুল্লা, অনন্তনাগ ও জম্মুতে যেতে পারবেন ৷সোমবার ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, এস এ বোরদে ও এস আবদুল নাজ়িরের বেঞ্চ এই নির্দেশ দেয় । রবিবার কাশ্মীরে গিয়ে নিজের পরিবারের সঙ্গে দেখা করতে চেয়ে শীর্ষ আদালতে আবেদন জানিয়েছিলেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন এই মুখ্যমন্ত্রী। আজ সেই আবেদনের প্রেক্ষিতে শুনানি হয় আদালতে ।শুনানিতে গুলাম নবি আজ়াদের হয়ে সওয়াল করেন আইনজীবী অভিষেক মনু সিংভি । আদালতে তিনি দাবি করেন, তাঁর মক্কেল ব্যক্তিগত কাজে ও পরিবারের সঙ্গে দেখা করতে কাশ্মীরে যেতে চান । তাঁর এই সফরের সঙ্গে রাজনীতির কোনও যোগ নেই । শীর্ষ আদালত গুলাম নবি আজ়াদকে কাশ্মীরে যাওয়ার অনুমতি দিলেও সেখানে তিনি কোনও বক্তব্য রাখতে পারবেন না ও জনসভা করতে পারবেন না ।

‘সুপ্রিম নির্দেশের’ পর গুলাম নবি আজ়াদ বলেন, ‘কাশ্মীরে যাওয়ার অনুমতি দেওয়ায় আমি শীর্ষ আদালতের কাছে কৃতজ্ঞ । আমি খুশি যে, প্রধান বিচারপতি স্বয়ং বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখতে তিনি নিজেও কাশ্মীরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন ।’ উল্লেখ্য ৫ আগস্ট জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা লোপ করে নেয় কেন্দ্রীয় সরকার৷ এরপর সেখানে র বিরোধী দলের নেতাদের প্রবেশ বন্ধ করে দেওয়া হয়৷ এই ধারা প্রত্যাহারের পর তিনবার কাশ্মীরে ঢোকার চেষ্টা করলেও রাজ্য প্রশাসন আজাদকে ফের দিল্লিতে ফেরত পাঠায় । জম্মু ও কাশ্মীরের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে এই যুক্তিতেই তাঁকে ঢুকতে দেওয়া হয়নি । ৪ ও ২০আগস্ট শ্রীনগর বিমানবন্দরে নামলেও সেখান থেকেই তাঁকে ফেরত পাঠিয়েছিল জম্মু ও কাশ্মীর প্রশাসন ।

একই যুক্তিতে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লা, ওমর আবদুল্লা, মুফতি মহম্মদ সৈয়দদের আটকায় সরকার । পাবলিক সেফটি অ্যাক্টের অধীনে এই প্রতিরোধমূলক আটক করা হয়েছে । এই অ্যাক্টের অধীনে বিনা বিচারে একজনকে দু’বছর পর্যন্ত আটক করে রাখতে পারে সরকার ।এদিকে সোমবারআদালত জানায় জম্মু ও কাশ্মীরের সিপিএম নেতা তথা প্রাক্তন বিধায়ক মহম্মদ ইউসুফ তরিগামিকে কাশ্মীরে ফেরার অনুমতি দিয়েছে শীর্ষ আদালত । এর আগে গৃহবন্দী ওই নেতাকে অসুস্থতার কারণে দিল্লির এইমসে ভর্তি করা হয়েছিল । এর আগে কাশ্মীরের নিরাপত্তার প্রশ্নে রাহুল গান্ধী, সিপিএম এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিকে বার বার শ্রীনগর বিমানবন্দরে আটকে দেওয়া হয়েছিল৷ ৫ আগস্টের পরে এতদিন হয়ে গেলও উপত্যকায় বিরোধী দলনেতা-নেত্রীদের অবাধ ভ্রণণ নিষিদ্ধ আছে৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here