মহানগর ওয়েবডেস্ক: করোনার সংক্রমণ রুখতে প্রায় চার মাস বন্ধ রাখা হয়েছিল। তবে তা নিয়ন্ত্রণে চলে আসতেই সোমবার নতুন করে স্কুল খুলে দেওয়া হয় প্রতিবেশী দেশ শ্রীলঙ্কায়। সেখানে মার্চের মধ্যবর্তী সময় প্রথমবার করোনা ধরা পড়েছিল। তারপরই ভারতের মতোই সমস্ত স্কুল সহ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। তবে এখন ক্রমশ করোনার ধাক্কা কাটিয়ে উঠেছে শ্রীলঙ্কা।

সূত্রের খবর, গত ৩০ এপ্রিলের পর থেকে এই দ্বীপরাষ্ট্রে নতুন করে একটিও করোনা সংক্রমণের খবর পাওয়া যায়নি। ফলে বলা যেতে পারে করোনাকে পরাস্ত করতে সক্ষম হয়েছে তারা। যদিও শ্রীলঙ্কার স্বাস্থ্য মন্ত্রক সতর্কতা স্বরূপ জানিয়ে দিয়েছে, ভয় এখনও পুরোপুরি কেটে যায়নি। তবুও স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে চেষ্টা চালাচ্ছে শ্রীলঙ্কার সরকার। সূত্রের খবর, জুলাইতে একবার স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হলেও সেই সময় সংক্রমণের দ্বিতীয় ঢেউ ছড়িয়েছিল বিশ্বে। তারপরই বন্ধ করে দেওয়া হয় স্কুল।

তবে সোমবার থেকে একাধিক নিয়ম কানুন অনুসরণ করে স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে শ্রীলঙ্কায়। যেমন সামাজিক দূরত্ব পালন বাধ্যতামূলক করা হয়েছে। যেসব স্কুলে পড়ুয়াদের সংখ্যা ২০০-র কম কেবল সেগুলিই চালু করা হয়েছে। দু’জন পড়ুয়ার মধ্যে ন্যূনতম এক মিটারের দূরত্ব মেনে চলাও বাধ্যতামূলক করা হয়েছে। তবে যেসব স্কুলে ছাত্রসংখ্যা বেশি তারা কীভাবে সব সামলানো যাবে তা এখনও বুঝে উঠতে পারছে না। সেই কারণে বড় স্কুলগুলি এখনও খোলা হয়নি শ্রীলঙ্কায়। যতদিন না স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে যে কোভিডের উপর পুরোপুরি নিয়ন্ত্রণ এসেছে, ততদিন স্কুলের ক্যান্টিন খুলতে দেওয়া হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here