kolkata international

মহানগর ওয়েবডেস্ক: ডায়নোসরের সমসাময়িক, সাত কোটি বছর পুরোনো দৈত্যাকার শিকারি মাছের ফসিলস উদ্ধার হল আর্জেন্টিনায়। বিজ্ঞানীরা জানিয়েছেন, মাছটির জীবাশ্মটি লম্বায় প্রায় ২০ ফুট। শিকারি মাছটির এই জীবাশ্ম উদ্ধার হয়েছে আর্জেন্টিনার প্যাটাগনিয়া অঞ্চল থেকে।

এই প্যাটাগনিয়া অঞ্চল প্যালেয়ন্টলজিস্টদের কাছে স্বর্গরাজ্য স্বরূপ। পৃথিবীর অন্যান্য যেকোনও অঞ্চলের থেকে এই খানেই প্রাগৈতিহাসিক স্থলচর ও সামুদ্রিক প্রাণীর জীবাশ্ম উদ্ধার হয়েছে। এই সব প্রাণী আজ থেকে ৭ বা ৮ কোটি বছর আগে পৃথিবীতে রাজ করত।

যে মাছের জীবাশ্ম আবিষ্কার হয়েছে, সেটি সম্পর্কে বিশেষজ্ঞদের দাবি, মাছটির নাম জিফাকটিনাস জিনাস। সেই সময়ে পৃথিবীর বুকে অন্যতম বড় শিকারি মাছ ছিল এটি। মাছটির দেহ বেশ সরুই হতো
কিন্তু মাথাটি বেশ বৃহদাকার। সেই সঙ্গে মুখে থাকতো ধারালো দাঁত। ক্রিটেসিয়াস যুগে এই ম্যাচটি প্যাটাগনিয়ার সমুদ্রে বাস করতো।

বিজ্ঞানীরা জানিয়েছেন, বিশ্বের আরও কয়েকটি জায়গায় এই মাছের জীবাশ্ম আগে আবিষ্কৃত হয়েছে। কিছু ক্ষেত্রে মাছের পেটের ভিতরের জিনিসও জীবাশ্মতে ‘অক্ষত’ অবস্থায় আবিষ্কৃত হয়েছে। উল্লেখ্য, কয়েক মাস আগেই এই প্যাটাগনিয়া থেকে একেবারে অজ্ঞাত প্রজাতির এক ডায়নোসরের জীবাশ্ম উদ্ধার করা হয়েছিল। সেট প্রায় ৩০ ফুট লম্বা ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here