রাষ্ট্রপুঞ্জে রাম কমলের ‘সিজনস গ্রিটিংস’, স্মরণে বাঙালির আবেগ ঋতুপর্ণ

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ঋতুপর্ণ ঘোষ, এই নামটির সঙ্গে বাঙালির আবেগ জড়িয়ে রয়েছে। বাংলা ইন্ডাস্ট্রিকে তিনি অজস্র ছবি উপহার দিয়েছেন। ‘দোসর’, ‘অন্দরমহল’, ‘রেনকোট’, ‘চোখের বালি’, বাড়িওয়ালি’-র মতো ছবির পরিচালনার দায়িত্বে ছিলেন ঋতুপর্ণ। তবে এবার সেই ব্যক্তিকে নিয়েই ছবি বানিয়েছেন রাম কমল মুখার্জি। এর আগে কোনও পরিচালক ঋতুপর্ণকে নিয়ে ছবি বানানোর পরিকল্পনা করেছেন কিনা তা বলা খুব একটা সহজ হবে না। বিগত ছয় মাস ধরে রাম কমল মুখার্জির ছবি ‘সিজনস গ্রিটিংস’ শিরোনামে রয়েছে। পরিচালকের ছবিটি প্রথম ডকু ফিকশন হতে চলেছে যেখানে কিংবদন্তি চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষের কাহিনিকে তুলে ধরা হয়েছে। এই প্রথম কোনও ভারতীয় ছবিকে সরাসরি অনুমোদন করল জাতিপুঞ্জ।

‘সিজনস গ্রিটিংস’-এ মুখ্য চরিত্রে অভিনয় করেছেন লিলেট দুবে, সেলিনা জেটলি, আজহার খান এবং শ্রী ঘটক। পরিচালক রাম কমলের এটি দ্বিতীয় ছবি। এর আগে তিনি ‘কেক ওয়ার্ক’ দিয়ে যাত্রা শুরু করেছেন। এই নতুন ছবি নিয়ে ব্যস্ত আছেন তিনি। ‘সিজনস গ্রিটিংস’ ছবিটি সমকামী মানুষদের অধিকারের দাবিতে বিভিন্ন দেশে দেখানো হবে বলে জানিয়েছে রাষ্ট্রসংঘ। চিত্র পরিচালক ঋতুপর্ণ ঘোষকে নিয়ে ছবি করার সিদ্ধান্ত প্রথম থেকেই ছিল অনেক পরিচালকদের কাছে। কিন্তু তা বাস্তবায়িত করে দেখিয়েছেন রাম কমল মুখার্জি। এই ছবি নিয়ে কম আগ্রহী নন বলিউড অভিনেত্রী সেলিনা জেটলিও। কলকাতার অলিগলি জুড়ে পুরো ছবির শ্যুটিং করা হয়েছে।

পরিচালক জানান, ঋতুপর্ণ ঘোষ সবসময় সমকামী মানুষদের কথা ভেবেছেন। তাঁর কাছের সঙ্গে আরও বেশি সংখ্যক দর্শককে পরিচয় করিয়ে দেওয়ার লক্ষ্যই এই ছবিটি। সেলিনা এবং লিলেটের পরামর্শতেই তিনি এই ছবিটি জাতিপুঞ্জে পাঠিয়েছেন বলে জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here