ডেস্ক: লোকসভার ঢাকে কাঠি পড়ার পর থেকে যুদ্ধের মাঠে নিজেদের মতো করে প্রস্তুতি নিতে শুরু করেছে সমস্ত রাজনৈতিক দলগুলি। এহেন সময়ে ভোট যুদ্ধে নামার শেষ মুহূর্তে বিহারভূমে নিজেদের আসন রফা সম্পন্ন করে ফেলল বিজেপি, জেডিইউ ও এলপিজি। কংগ্রেস ও আরজেডিকে টক্কর দিতে মহাযুদ্ধের বিহারে ত্রিফলা অস্ত্র শানিয়ে লড়াইয়ের মাঠে নামল এনডিএ। দীর্ঘ জল্পনা শেষে ৪০ আসন বিশিষ্ট বিহারে যে আসন রফা সম্পন্ন হয়েছে সেখানে সমান সমান আসনে লড়ছে বিজেপি ও জেডিইউ।

নিজেদের মধ্যে আসন রফা সম্পন হওয়ার পর এদিন সাংবাদিক বৈঠকে বসেন জেডিইউ(জনতা দল ইউনাইটেড) সভাপতি বশিষ্ঠ নারায়ণ সিং, লোক জনশক্তি পার্টি(এলজেপি)-এর সভাপতি পশুপতি কুমার পরশ ও বিজেপি সভাপিত নিত্যানন্দ রাই। এই সাংবাদিক সম্মেলন এডিএর শরীক দলগুলির তরফে জানানো হয়, এবারের লোকসভা ভোটে ৪০ আসনের বিহারে বিজেপি ও জেডিইউ লড়বে ১৭ টি করে আসনে বাকি ৬ টি আসনে লড়বে এলজেপি। কোন কোন আসনে এবার বিজেপি তাঁদের প্রার্থী দেবে তাও জানিয়ে দেওয়া হয় এই বৈঠকে। জানানো হয়, দ্বারভাঙা, মুজাফফরপুর, বেগুসরাই, পাটনা সাহিব, পাটলিপুত্র, মধুবনি, আরারিয়া, পূর্ব চম্পারণ, পশ্চিম চম্পারণ, সাসারাম, সারান, আরা, বক্সার, ঔরঙ্গবাদ, শেহোর, উজিরপুর ও মহারাজগঞ্জে এবার প্রার্থী দেবে বিজেপি। পাশাপাশি, জনতা দল ইউনাইটেড এবার লড়বে, বাল্মীকি নগর, সীতামারি, ঝাঁঝরপুর, সিওয়ান, ভাগলপুর, কিষাণগঞ্জ, সুপৌল, মুঙ্গের, নওয়াদা, জেহানাবাদ, নালন্দা, কাটিহার, গোপালগঞ্জ, মাধেপুরা, বাঁকা, গয়া, কারাকাট-জেহনাবাদ আসন থেকে।

অন্যদিকে, যে ৬টি আসনে এবার লোক জনশক্তি পার্টি প্রার্থী দেবে সেই আসনগুলি হল, হাজিপুর, বৈশালী, সমস্তিপুর, জামুই, খাগড়িয়া, নওয়াদা আসন থেকে। প্রসঙ্গত, বিহারের ৪০ আসনে এবার লোকসভা নির্বাচন হতে চলেছে ৭ দফায়। প্রথম দফা ১১ এপ্রিল থেকে শুরু হবে নির্বাচন চলবে ১৯ মে পর্যন্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here