মহানগর ডেস্ক: ১৪ই ফেব্রুয়ারি ২০১৯, পুলওয়ামায় পাকিস্তানি জঙ্গি হামলায় ৪০জন সিআরপিএফ জওয়ানের মৃত্যুর পর থেকেই প্রতিশোধের আগুনে ফুঁসছিলো ভারত। ভারত শপথ নিয়েছিল ‘ঘুস কর মারেঙ্গে’। তারপর সেই বছরেরই ২৬শে নভেম্বর, ঠিক ১২দিন পর ভারতের ১২টি ‘মিরাজ২০০০’ যুদ্ধবিমান পাকিস্তানের আকাশসীমা লঙ্ঘন করে বালাকোটের জইশ-ই-মহম্মদের জঙ্গি ঘাঁটি ভেঙে গুঁড়িয়ে দেয়। পাকিস্তানের ঘরে ঢুকে ৩০০ পাকিস্তানি জঙ্গিকে খতম করে পুলওয়ামা হামলার প্রতিশোধ নেয় ভারত। ভারতের এয়ার স্ট্রাইকের পরেই তোলপাড় শুরু হয় বিশ্ব জুড়ে। আজ সেই বালাকোট সার্জিক্যাল স্ট্রাইকের দ্বিতীয় বর্ষপূর্তিতে ভারতীয় বায়ুসেনার প্রতি শ্রদ্ধা জানালেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ।

২০১৯ এর লোকসভা ভোটের আগেই বালাকোট সার্জিক্যাল স্ট্রাইককে ঘিরে দেশ জুড়ে শুরু হয় প্রবল সমালোচনা। পাকিস্তান কর্তৃপক্ষ সার্জিক্যাল স্ট্রাইকের ঘটনা স্বীকার করলেও জঙ্গি মৃত্যুর খবরটি অস্বীকার করে তারা। তারা দাবি করে, এই হামলায় কেবল কয়েকটি গাছ ও কাকের মৃত্যু হয়েছে। আন্তর্জাতিক কিছু সংবাদ সংস্থাও উপগ্রহ চিত্র দেখে সার্জিক্যাল স্ট্রাইকে জঙ্গি মৃত্যু হয়নি বলেই জানিয়ে দেয়। এ নিয়ে বিরোধীরা সমালোচনায় সরব হলেও তাতে কর্ণপাত করেনি কেন্দ্র। সার্জিক্যাল স্ট্রাইকের সফল্যাকে সামনে রেখেই নির্বাচনী প্রচারে নামে বিজেপি। বিপুল পরিমাণ ভোটে জিতে ক্ষমতায় ফিরে দ্বিতীয় বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ করেন নরেন্দ্র মোদি।

তবে পুলওয়ামায় আঁটোসাঁটো নিরাপত্তার মধ্যে আত্মঘাতী বোমা সমেত গাড়ি সেনা কনভয়ের মধ্যে কিভাবে এলো, সেই নিয়ে বিরোধীরা প্রশ্ন তুললেও নির্দিষ্ট কোনও জবাব দিতে পারেনি কেন্দ্র। তবে পুলওয়ামায় যে ৪০জন জওয়ানের মৃত্যু হয়েছিল, তা নাড়িয়ে দেয় গোটা দেশকে। পাকিস্তানের বিরুদ্ধে দেশবাসী চেয়েছিল রক্তাক্ত প্রতিশোধ, যা বালাকোট সার্জিক্যাল স্ট্রাইকের মাধ্যমে ভারতবাসীকে ‘উপহার’ দিয়েছিল কেন্দ্র।

বালাকোট সার্জিক্যাল স্ট্রাইকের দ্বিতীয় বর্ষপূর্তিতে ভারতীয় বায়ু সেনার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এদিন রাজনাথ সিং টুইটারে বলেন, ‘বায়ু সেনার পরিশ্রম এবং ব্যতিক্রমী সাহসকে আমি কুর্নিশ জানাই। সন্ত্রাসবাদের বিরুদ্ধে বালাকোটের এয়ার স্ট্রাইকের সাফল্য ভারতকে আরও শক্তিশালী করে। যারা ভারতকে সুরক্ষিত রাখে তাদের জন্য আমরা গর্বিত।’ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও ভারতীয় বায়ু সেনার সাফল্যকে তুলে ধরে এদিন টুইটে ভারতীয় সেনার ভূয়সী প্রশংসা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here