মহানগর ওয়েব ডেস্ক: দেশজুড়ে বাড়তে থাকা করোনা পরিস্থিতিতে বন্ধ রয়েছে সমস্ত স্কুল-কলেজ। ডিজিটাল শিক্ষার মাধ্যমে বেশ কিছু ক্ষেত্রে ক্লাস সম্ভব হলেও সমস্ত ক্ষেত্রে তার প্রয়োগ সফলভাবে করা সম্ভব হচ্ছে না। ফলস্বরূপ আগে একবার সিলেবাস ছাঁটাইয়ের পথে হেটে ছিল বিভিন্ন বোর্ড। সেই পথে হেটে এবার দ্বিতীয় দফায় আইসিএসই, আইএসসি-র সিলেবাস কাটছাঁট করার সিদ্ধান্ত নিল কাউন্সিল অফ ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন (সিআইএসসিই)। জানা গিয়েছে ২০২১ সালের পরীক্ষার সিলেবাস করা হয়েছে এই কাটছাঁট।

সংবাদমাধ্যম সূত্রের খবর, ২০২১ সালের আইসিএসই পরীক্ষার ইংরেজি, দ্বিতীয় ভাষা, ইতিহাস, ভূগোল, গণিত, পদার্থবিদ্যা, রসায়ন, অর্থনীতি, কম্পিউটার অ্যাপ্লিকেশনস ও ইকনমিক অ্যাপ্লিকেশনস-সহ ১৩ বিষয়ে সিলেবাসের ভার কমানো হয়েছে। আইএসসি সিলেবাসও ছেঁটে ফেলা হয়েছে একইভাবে। জানা গিয়েছে এখানে ইংরেজি, ইতিহাস, সমাজবিদ্যা, মনস্তত্ত্ব, পদার্থবিদ্যা, গণিত, হিসাবশাস্ত্র, রসায়ন, জীববিদ্যা ও বায়োটেকনোলজি সহ মোট দশটি বিষয়ের সিলেবাস কমিয়ে ফেলা হয়েছে।

এ প্রসঙ্গে সংশ্লিষ্ট পরিষদের সচিব জেরি অ্যারাথন সংবাদমাধ্যমকে বলেন, সিলেবাস ছাঁটাইয়ের এই বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব সহকারে দেখা হচ্ছে। বিভিন্ন শ্রেণীর সিলেবাস এর মধ্যে রাখা হচ্ছে ধারাবাহিকতা। যে অধ্যায়গুলিকে রাখা হয়েছে তার সঙ্গে পরের শ্রেণীতে সিলেবাসের মধ্যে একটি যোগ সূত্র রয়েছে। উল্লেখ্য, করোনা পরিস্থিতির কারণে গত ৩ জুলাই প্রথমবার সিলেবাস কাটছাঁট করার সিদ্ধান্ত নিয়েছিল সিআইএসসিই। পরিস্থিতির গুরুত্ব বুঝে দ্বিতীয় দফায় ফের একবার এই সিদ্ধান্ত নিল তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here