১৫ই অগাস্টের আগে বাড়তি সতর্কতা, মহানগরকে নিশ্চিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলল কলকাতা পুলিশ

0
138

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আর মাত্র একদিন পরেই ৭৩তম স্বাধীনতা দিবস। ১৫ই অগাস্ট উপলক্ষে দেশ জুড়ে জারি হয়েছে হাই অ্যালার্ট। গোয়েন্দা তথ্যের ওপর ভিত্তি করে জঙ্গি নাশকতার আশঙ্কায় দেশের প্রধান বিমানবন্দর গুলিতে আগেই জারি করা হয়েছে বাড়তি সতর্কতা। সব কটি বিমানবন্দরে ঢোকার এক কিলোমিটার আগে থেকে বসানো হয়েছে চেকপোস্ট। মোতায়েন করা হয়েছে বাড়তি কেন্দ্রীয় বাহিনী, কাজে লাগানো হচ্ছে ডগ স্কোয়াডকে। বাড়তি নজর দেওয়া হচ্ছে যাত্রীদের ব্যাগ তল্লাশিতে। এবার স্বাধীনতা দিবসের একদিন আগে থেকেই নিশ্ছিদ্র নিরাপত্তায় মুড়ে ফেলা হচ্ছে মহানগরী কলকাতা শহরকে।

বুধবার থেকেই শহরের রাস্তায় নামানো হচ্ছে বাড়তি নিরাপত্তা বাহিনীকে। লালবাজার সূত্রে খবর, বুধবার থেকেই শহরের রাস্তায় মোতায়েন করা হবে বাড়তি দশ হাজার পুলিশকর্মীকে। রাস্তায় নেমে নজরদারি চালাবেন ডেপুটি কমিশনার পদমর্যাদার আধিকারিকরাও। রাস্তার মোড়ে মোড়ে লাগানো সিসি ক্যামেরার মাধ্যমে শহরের প্রতি কোণে নজর রাখবেন লালবাজারের কর্তারা। এছাড়াও বেশির ভাগ গুরুত্বপূর্ণ রাস্তা ও জনবহুল মোড়ে নজরদারির জন্য বসানো হবে ১০টি ওয়াচ টাওয়ার। ওয়াচ টাওয়ার ছাড়াও বিভিন্ন ভিড়ের মধ্যে ও জনবহুল এলাকায় নজরদারির জন্য বানানো হবে ১০টি বাঙ্কার। এছাড়াও শহরের একাধিক বহুতল থেকে স্নাইপার হাতে কড়া নজর রাখবেন কলকাতা পুলিশের আধিকারিকরা। সাধারণ মানুষের সহযোগিতার জন্য থাকবে ১০টি পুলিশ অ্যাসিস্ট্যান্স বুথ।

লালবাজার জানায়, স্বাধীনতা দিবসের দিন যে কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রাখা হবে ৩টি কুইক রেসপন্স টিমকে। শহরের কয়েকটি থানায় প্রস্তুত থাকবে এই টিমকে। যে কোনও প্রান্ত থেকে কোনও অশান্তির খবর এলেই দ্রুত ঘটনাস্থলে পৌঁছবে লালবাজারের ওই কুইক রেসপন্স টিম। লালবাজার সূত্রে খবর, বিশেষ নিরাপত্তার কারণে বুধবার রাত দশটা থেকে বৃহস্পতিবার দুপুর পৌনে বারোটা পর্যন্ত বন্ধ রাখা হবে শহরের বেশ কিছু গুরুত্বপূর্ণ রাস্তা। কলকাতা ট্রাফিক পুলিশ সূত্র অনুযায়ী, চোদ্দো ঘণ্টা বন্ধ রাখা হবে শহরের প্রাণকেন্দ্রের মেয়ো রোড ছাড়াও কুইন্স রোড, ডাফরিন রোড, রবীন্দ্র অ্যাভিনিউ, হসপিটাল রোড, জওহরলাল নেহরু রোডের মতো বেশ কিছু রাস্তা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here