Home Featured বিজেপি নেতাকে ঘিরে বিক্ষোভের জেন, ১০০ জন কৃষকের বিরুদ্ধে করা হল রাষ্ট্রদ্রোহের মামলা

বিজেপি নেতাকে ঘিরে বিক্ষোভের জেন, ১০০ জন কৃষকের বিরুদ্ধে করা হল রাষ্ট্রদ্রোহের মামলা

0
বিজেপি নেতাকে ঘিরে বিক্ষোভের জেন, ১০০ জন কৃষকের বিরুদ্ধে করা হল রাষ্ট্রদ্রোহের মামলা
ফের আন্দোলনকারী যুবকের আত্মহত্যা
Parul

মহানগর ডেস্ক:   বৃহস্পতিবারই সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছিল, রাষ্ট্রদ্রোহ আইন সর্বোচ্চভাবে ব্যবহার করা হচ্ছে। রাষ্ট্রদ্রোহ আইনের অপব্যবহার   নিয়ে সুপ্রিম কোর্ট উদ্বেগও প্রকাশ করে। অন্য দিকে, ১০০ জন কৃষকের বিরুদ্ধেই হরিয়ানা সরকার রাষ্ট্রদ্রোহ আইনে  অভিযুক্ত করল।

দিন পাঁচেক আগে  হরিয়ানার সিরসায় বিধানসভার ডেপুটি স্পিকার এবং বিজেপির এক নেতার বিরুদ্ধে কৃষকরা বিক্ষোভ দেখান। সেই ১০০ জন কৃষকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ আইনে মামলা করা হয়েছে বলে জানা যায়। সেদিনের ঘটনায় পুলিশ নেতাদের খুনের চেষ্টার অভিযোগ এনেছিল কৃষকদের বিরুদ্ধে। তার এক ধাপ ওপরে উটে হরিয়ানার বিজেপি সরকার ওই কৃষকদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ আইনে মামলা রজু করে।

মোদি সরকারের নিয়ে আসা তিনটি কৃষি আইনের বিরোধিতা করে কৃষকরা গত বছরের ২৬ নভেম্বর থেকে বিক্ষোভ করছেন। এই বিক্ষোভ মোদি সরকারের যথেষ্ট অস্বস্তির কারণ হয়ে দাঁড়িয়েছে। বার বার কেন্দ্র কৃষক সংগঠনের সঙ্গে আলোচনা করেছে, কোনও ফল হয়নি। মূলত হরিয়ানা, পঞ্জাব, উত্তরপ্রদেশের একাংশের কৃষক এই বিক্ষোভে অংশগ্রহণ করেন।

১১ তারিখে হরিয়ানার সরিসায় একটি কৃষক বিক্ষোভে ডেপুটি স্পিকার রণবীর গাঙ্গোয়া গাড়ি নিয়ে ঢুকে পড়েন। তাঁর সঙ্গে অন্য এক বিজেপি নেতাও ছিল। জানা যায়, মিছিলের মধ্যে ইঠ ছুঁড়ে গাড়ির পিছনে কাঁচ ভেঙে দেওয়া হয়। পুলিশ লাঠিচার্চ করে কৃষকদের ছত্রভঙ্গ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here