ডেস্ক: স্বাধীন কাশ্মীরের পাশাপাশি, জঙ্গি স্মরণসভার আয়োজন আর তার জেরেই বিতর্কের শিরোনামে উঠে এল উত্তরপ্রদেশের আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়। এই ঘটনার জেরে ওই বিশ্ববিদ্যালয়ের দুই পিএইচডি ছাত্রের বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা দায়ের করল উত্তরপ্রদেশ পুলিশ। অভিযুক্ত ওই দুই ছাত্রের নাম ওয়াসিম আয়ুব মালিক ও আবদুল মীর দুইজনেই জম্মু কাশ্মীরের বাসিন্দা।

জানা গিয়েছে বৃহস্পতিবার উপত্যকায় সেনা ও জঙ্গি সংঘর্ষে মৃত্যু হয় মান্নান বাসির ওয়ানি নামে এক হিজবুল জঙ্গির। সেই ওই বিশ্ববিদ্যালয়েরই ছাত্র ছিল। পরে তাকে বরখাস্ত করা হয় বিশ্ববিদ্যালয় থেকে। এরপরই সে এক ছবি পোস্ট করে জানায় জঙ্গি দলে যোগ দিয়েছে। বৃহস্পতিবার তার মৃত্যুতে শোকসভার আয়োজন করে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু পড়ুয়া। ক্যাম্পাসের মধ্যেই ভারত বিরোধী স্লোগানের পাশাপাশি আজাদির শ্লোগানও তারা তোলে বলে অভিযোগ। এই ঘটনার ভিডিও ফুটেজ ভাইরাল হয়ে যাওয়ার পরই অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মাঠে নামে উত্তরপ্রদেশ পুলিশ। ইতিমধ্যেই অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধি ১৪৭, ১২৪এ, ১৫৩-এ ও ১৫৩-বি ধারায় এফআইআর করা হয়েছে।

ইতিমধ্যেই পুরো ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। ওই বিশ্ববিদ্যালয়ের সিসিটিভি ফুটেজও খতিয়ে দেখার জন্য চেয়ে পাঠানো হয়েছে। জানা গিয়েছে, ইতিমধ্যেই ওই বিশ্ববিদ্যালয়ের বেশকিছু কাশ্মীরী যুবককে ঘটনার জন্য সাসপেন্ড করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here