Home Featured এখনও আবেদন পত্র পাঠায়নি সেরাম ইনস্টিটিউট! ইউরোপে প্রশ্নের মুখে কোভিশিল্ডের ছাড়পত্র

এখনও আবেদন পত্র পাঠায়নি সেরাম ইনস্টিটিউট! ইউরোপে প্রশ্নের মুখে কোভিশিল্ডের ছাড়পত্র

0
এখনও আবেদন পত্র পাঠায়নি সেরাম ইনস্টিটিউট! ইউরোপে প্রশ্নের মুখে কোভিশিল্ডের ছাড়পত্র
Parul

মহানগর ডেস্ক: বিশ্বের যে সমস্ত দেশ গুলি করোনার ভ্যাকসিন বানিয়েছে সেই সমস্ত দেশগুলি বিশ্বের অন্যান্য দেশ গুলিকে ভ্যাকসিন প্রদান করে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। তার মধ্যে রয়েছে ভারতও। কিন্তু ইউরোপীয় মেডিসিন এজেন্সি ইতিমধ্যেই জানিয়েছে যে তারা ভারতের সেরাম ইনস্টিটিউটের তরফ থেকে করোনা ভ্যাকসিন সংক্রান্ত কোনও আবেদন পায়নি ইউ ডিজিটালে।

ইউরোপের ইউ ডিজিটাল এমন একটি প্লাটফর্ম, যেখানে ইউরোপিয়ানরা নিজেদের কোভিড সংক্রান্ত সার্টিফিকেট নিয়ে ভ্রমণের অনুমতি পান। ভারতের সেরাম ইনস্টিটিউটকে ইউরোপে কোভিড ভ্যাকসিন পাঠাতে হলে ইএমএ-কে একটি আনুষ্ঠানিক বিপণন অনুমোদন আবেদন জমা দিতে হবে। এখনও পর্যন্ত তা করা হয়নি। ইউ এর আইন অনুযায়ী উৎপাদন প্রক্রিয়ায় সামান্য পার্থক্যের কারণে চূড়ান্ত পণ্যতে সামান্য পার্থক্য হতে পারে। সেই বিষয় নিয়ে অনুমোদন অত্যন্ত জরুরী।

ইএমএ এখনও বিশ্বের ৪ টি ভ্যাকসিন কে অনুমোদন দিয়েছে। ইউরোপে ব্যবহারের জন্য তার মধ্যে রয়েছে ফাইজার, মর্ডানা, অ্যাস্ট্রোজেনেকা এবং ভ্যাক্সজার্ভিয়া। অক্সফোর্ড অথবা অ্যাস্ট্রোজেনেকার মত কোভিশিল্ডের প্রযুক্তি এর অনুমোদিত ভ্যাকসিন গুলির মধ্যে নয়। যার কারণে অনুমোদনের অভাবে ইউ তে ভারতীয় ভ্রমণকারীদের জন্য বাধা সৃষ্টি করছে।

অন্যথায় দেখা গিয়েছে যে, ইউরোপের বেশ কয়েকটি দেশ স্বাধীন ভাবে কোভিসিল্ড গ্রহণ করছে। অ্যাস্ট্রোজেনেকার ইউরোপীয় চিকিৎসা কর্তৃত্বের সঙ্গে মোকাবিলা করার আশা করেছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে কোভিসিল্ডকে জরুরি ব্যবহারের তালিকায় রাখা সত্ত্বেও, ইউ তে তা বাদ দেওয়া হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভ্যাকসিনের তালিকা ফেব্রুয়ারি মাসেই কোভিশিল্ড মঞ্জুর করা হয়েছে।

অর্থাৎ বোঝানো হয়েছে যে যারা কোভিশিল্ড দিয়েছে, তাদের টিকার পরেও মানতে হবে পৃথক প্রটোকল। এমনকি বেশ কিছু জায়গায় তাদের প্রবেশ নিষিদ্ধ হতে পারে। সম্প্রতি সেরাম ইনস্টিটিউটের সিইও আদার পুনওয়ালা জানিয়েছিলেন যে, নিয়ন্ত্রক ও কূটনীতিকদের সঙ্গে এই ভ্যাকসিনটিকে সর্বোচ্চ স্তরে নিয়ে যাওয়া হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here