মহানগর ডেস্ক: ব্রিটেনে বিপুল অর্থ বিনিয়োগ করতে চলেছে সিরাম ইনস্টিটিউট। আগামী দিনে সেখানেই তারা উৎপাদনকারী হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করতে পারে বলে জানিয়েছেন ব্রিটেনের প্রেসিডেন্ট বরিস জনসন।

ব্রিটিশ প্রেসিডেন্টের ডাউনিং স্ট্রিটের অফিস থেকে জানানো হয়েছে, ব্রিটেনের মুদ্রায় ২৪০ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ করতে চলেছে সিরাম। চিকিৎসা সংক্রান্ত গবেষণা, মেডিক্যাল ট্রায়াল এবং সম্ভবত আগামী দিনে সেখানে প্রতিষেধক উৎপাদক হিসেবেও দেখা যেতে পারে ভারতীয় এই সংস্থাকে। গোটা বিশ্বের সর্বাধিক ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা হিসেবে সুনাম রয়েছে আদার পুনওয়ালার সংস্থার। স্বল্প মূল্যে অ্যাস্ট্রোজেনিকা প্রস্তুত করে তাক লাগিয়ে দিয়েছিল তারা।

ভারতে বর্তমানে চলা টিকাকরণ প্রক্রিয়ায় সিরাম প্রস্তুত কোভিশিল্ড বহু চর্চিত এক নাম। কিছু দিন আগে করোনার এই প্রতিষেধকের দাম ধার্য করে দিয়েছিল সংস্থা। দিন কয়েক আগে ভারত ছেড়েছেন পুনওয়ালা। রাজনৈতিক নেতারা তাঁকে হুমকি দিয়েছেন এমনটা অভিযোগ করেছেন তিনি। আদার জানিয়েছিলেন, ‘একসঙ্গে সবার জন্য যে প্রতিষেধক প্রস্তুত করা সম্ভব নয় এটা কেউ বুঝতে চাইছেন না। সকলেই চাইছেন সবার আগে টিকা নিতে। রাজনৈতিক নেতারা টিকা নেওয়ার জন্য মুখিয়ে রয়েছেন। কিন্তু ওনাদের বোঝা উচিৎ ভ্যাকসিন সবার আগে প্রয়োজন সাধারণ মানুষের। আমজনতার তুলনায় তাঁরা অনেকটা নিরাপদে রয়েছেন।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here