ফের ধস নামল শেয়ার বাজারে, বড় ক্ষতির মুখ দেখল ব্যাঙ্কিং ও অটোমোবাইল সংস্থাগুলি

0
538
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: অর্থনীতিতে লাগাতার পতন ও মুদ্রাস্ফিতির জেরে আবারও একবার ধস নামল শেয়ার বাজারে। মঙ্গলবার একধাক্কায় ৭০৪ পয়েন্ট নেমে যায় সেনসেক্স। যার জেরে কার্যত ফের একবার মাথায় হাত পড়েছে বিনিয়োগকারীদের। মূলত আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির কারণেই এই পতন হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি মার্কিন ডলারের তুলনায় ভারতীয় মুদ্রার পতনও এর অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে।

ঘটনা হচ্ছে, প্রয়োজনের ৮০ শতাংশ তেলই সৌদি আরব থেকে আমদানি করে ভারত। তাই ড্রোন হামলার পর থেকেই প্রমাদ গুণতে শুরু করেছিল ভারতের ব্যবসায়ী মহল। সেই আশঙ্কা সত্যি করেই মঙ্গলবার দুপুরের পর থেকে পড়তে শুরু করে শেয়ার বাজার। কমতে কমতে প্রায় ৭০০ পয়েন্টের নিচে নেমে যায় সূচক। নিফটি নেমেছে প্রায় ৫০ পয়েন্ট। যা বছরের সর্বনিম্ন। এদিন দালাল স্ট্রিট খোলার পরই সেনসেক্স নেমে যায় ৩৭০ পয়েন্টে। বিএসই সেনসেক্স সূচক নেমে আসে ৩৬,৪১৯.০৯ পয়েন্টে। ব্যাঙ্কিং সেক্টরের শেয়ারও হুহু করে পতনের মুখ দেখা শুরু করে। নামতে নামতে শেষ পাওয়া খবর অনুযায়ী দিনে সর্বোচ্চ ১০,৭৯৬.৫০ পয়েন্টে নেমে আসে নিফটি।

তবে এদিন সবচেয়ে বেশি ক্ষতির মুখ দেখেছে এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, রিলায়েন্স ইন্ডাস্ট্রি, টাটা কনসালটেন্সি, স্টেট ব্যাঙ্কের মতো বড় সংস্থাগুলি। যা মূলত রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণ এবং বিশ্বের বাজারে অপরিশোধিত জ্বালানির দাম বৃদ্ধির প্রতিফলন হিসেবেই দেখা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here