মহানগর ওয়েবডেস্ক: নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনাল ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে কেন সাত নম্বরে পাঠানো হল দলের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনিকে, তা কিছুতেই বুঝে উঠতে পারছে না ক্রিকেট মহল। বুধবার ম্যাচে রোহিত, বিরাট ও রাহুল তাড়াতাড়ি ফিরে যাওয়ার পর চার নম্বরে ব্যাট করতে নামেন ঋষভ পন্থ। আশা করা হয়েছিল পাঁচে নাম্বেন মাহি। কিন্তু তাঁর বদলে পাঁচে নামেন দীনেশ কার্তিক ও ছয়ে হার্দিক পান্ডিয়া। ভারতীয় টিম ম্যানেজমেন্টের এই সিদ্ধান্ত দেখে অবাক হয়ে যান শচীন তেন্ডুলকর বা সৌরভ গাঙ্গুলির মতো প্রাক্তনীরা। মহারাজ তো এই সিদ্ধান্তকে ‘বড়সড় নীতিগত ভুল’ বলে উল্লেখ করেছেন।

তবে ঘরে বাইরে সমালোচনার মুখে পরেও ধোনিকে সাত নম্বরের নামানোয় কোনও ভুল দেখছেন না ভারতীয় হেড কোচ রবি শাস্ত্রী।

‘এটা একটা দলগত সিদ্ধান্ত ছিল। কেউ চাইবে না ধোনি আগেভাগে নেমেই আউট হয়ে যাক। তাহলে ওই সময়েই খেলাটা শেষ হয়ে যেত। ধোনির অভিজ্ঞতা আমাদের শেষে দরকার ছিল’, বলেন রবি শাস্ত্রী।

তিনি আরও বলেন, ‘ঋষভ পন্থ ম্যাচে কিন্তু খুব ভাল বল করেছে। ট্রেন্ট বোল্টের সামনেও ভয়ডরহীন ক্রিকেট খেলেছে। ও যদি আউট না হতো, তাহলে অন্যরকম ফলাফল হতেই পারত। কিন্তু এটাই খেলা। পন্থ এখনও তরুণ, এখনও শিখছে। পন্থ আর পান্ডিয়া আউট হওয়ার পরেও আমরা যথেষ্ট ভাল পারফর্ম করেছি।’

ম্যাচের শেষ লগ্নে জাদেজা আউট হয়ে যাওয়ার পরেও একটা সময় ১৩ বলে ৩২ রান দরকার ছিল ইন্ডিয়ার। এর আগে এই রকম অনেক পরিস্থিতিতে ম্যাচ বের করে আনার নজির রয়েছে মাহির। কিন্তু মার্টিন গাপ্টিলের ডাইরেক্ট থ্রোতে আউট হয়ে যান এমএসডি।

‘ধোনি অসাধারণ। ওই পরিস্থিতিতেও মাথা ঠাণ্ডা রেখে বুঝে শুনে খেলছিল। আর আমার মনে হয়, যদি রান আউট না হতো, তাহলে ঠিক মাহি ম্যাচটা শেষ করে আসত। ওর চোখে মুখে ধরা পরছিল ম্যাচটা জেতার জন্য ও কতটা উদগ্রীব ছিল’, বলেন ভারতীয় কোচ।

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here