চার নম্বরে পন্থ নয়, শ্রেয়সকেই পছন্দ কোচ রবি শাস্ত্রীর

0
59

মহানগর ওয়েবডেস্ক: ভারতীয় দলে চার নম্বরে কে ব্যাট করবেন, এই ধাঁধার উত্তর বোধহয় এবার মিলতে চলেছে। কিছুদিন আগেই কোহলি জানিয়েছিলেন চার নম্বরে তার ঋষভ পন্থকেই পছন্দ। কিন্তু কোহলি বিপরীত চার নম্বর ব্যাটসম্যান হিসেবে শ্রেয়স আইয়ারের হয়েই সওয়াল করলেন কোচ রবি শাস্ত্রী।

এক সংবাদপত্রকে দেওয়া এক সাক্ষাৎকারে রবি শাস্ত্রী জানান,

‘শেষ দু’বছর ধরে আমাদের মূল লক্ষ্য ছিল যত বেশি সম্ভব তরুণ প্রতিভাদের তুলে আনা। আমার মনে হয় এখন থেকে চার নম্বরে শ্রেয়সই খেলবে।’

ক্যারিবিয়ান সফরে চার নম্বর ব্যাটসম্যান হিসেবে ঋষভ পন্থকেই ভাবা হয়েছিল। কিন্তু দুটি ওয়ানডে ম্যাচে পন্থ করেন ২০ ও ০। ওই দুই ম্যাচেই ৭১ ও ৬৫ রানের ঝকঝকে ইনিংস খেলেন শ্রেয়স। বিরাট ও শ্রেয়সের দুটি ম্যাচেই শতরানের পার্টনারশিপ করেন। ফলে আগামী দিনে তিনিই যে আদর্শ চার নম্বর ব্যাটসম্যান হতে পারেন, তা এক কথায় প্রমাণ করে দিয়েছেন।

প্রসঙ্গত, এর আগে চার নম্বরে শ্রেয়সের হয়ে সওয়াল করেছিলেন সুনীল গাভাস্কারও। ‘আমার মতে পন্থ ধোনির মতো পাঁচ বা ছয় নম্বরে ভালো খেলবে, কারণ ও একজন ফিনিশার। যদি ভারতের ওপেনিং জুটি বড় রান করে তখন শেষ পাঁচ-ছয় ওভারের জন্য পন্থকে চার নম্বরে ব্যাট করতে পাঠানো যেতে পারে। কিন্তু তা না হলে ওকে পাঁচ বা ছয়ে পাঠানোই ভাল। চার নম্বরে শ্রেয়স অনেক বেশি ধরে খেলতে পারবে’, বলেন গাভাস্কার।

দুই ম্যাচে শ্রেয়সের পারফরম্যান্স নিয়েও উচ্ছ্বাস প্রকাশ করেন সুনীল গাভাস্কার। তিনি বলেন,‘শ্রেয়স সুযোগের খুব ভাল সদ্ব্যবহার করেছে। পাঁচ নম্বরে ব্যাট করতে যখন নামে তখন ওর হাতে অনেক ওভার। উল্টোদিকে দলের অধিনায়ক ক্রিজে। এর থেকে ভাল সুযোগ আর হতে পারে না, কারণ কোহলি নিজেই অনেকটা চাপ নিয়ে নেয়। আর বিশ্বের সেরা ব্যাটসম্যানের থেকে কিছু শেখাও যায়। আমার মতে ক্রিকেট শেখার সবচেয়ে ভাল জায়গা নন স্ট্রাইকার এন্ড। ও যখনই সুযোগ পেয়েছে ভাল পারফর্ম করেছে। ফলে ওকে দলে নিয়মিত সুযোগ দেওয়াই যায়।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here