bengali news on sanjay

মহানগর ওয়েবডেস্ক: গতকাল দীর্ঘ বৈঠকের পর এনডিএ জোট থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে বিজেপির অন্যতম পুরনো শরিক শিরোমণি অকালি দল। কেন্দ্রীয় সরকারের আনা নতুন কৃষি বিলের প্রতিবাদে তারা জোট ভেঙেছে। যার ফলে গত এক বছরের মধ্যে বিজেপি নিজের অন্যতম গুরুত্বপূর্ণ দুই শরিক দলকে হারিয়েছে। প্রথম শিবসেনা এবং এরপর শিরোমণি অকালি দাল। এই জোড়া ঘটনার ফলে জোট যে দুর্বল হয়েছে তা নিয়ে আর কোনও সন্দেহ নেই। রবিবার বিষয়টি নিয়ে মুখ খুলেছেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত। বিজেপির পুরনো জোট সঙ্গী এই নেতা একহাত নিয়েছেন কেন্দ্রের শাসকদলকে।

সঞ্জয় রাউতকে বলতে শোনা গিয়েছে, শিরোমণি অকালি দল এবং শিবসেনা এনডিএ জোটের অন্যতম দুই স্তম্ভ ছিল। এই দুই দলই যখন নেই তখন এনডিএ অস্তিত্ব কোথায় সেটা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। রাউত সংবাদ সংস্থা এএনআই-কে জানান, ‘শিবসেনা ও অকালি দল ছিল এনডিএ জোটের শক্ত স্তম্ভ। প্রথমে শিবসেনাকে এনডিএ ছাড়তে বাধ্য করা হয়েছিল, এবার অকালি দল ছেড়ে বেরিয়ে গেল। এনডিএ তো এখন নতুন সঙ্গী পেয়েছে। আমি ওদের জন্য শুভকামনা জানাই। যেই জোটে শিবসেনা এবং শিরোমণি অকালি দল নেই আমি তাকে এনডিএ জোট বলে মানি না।’ বস্তুত সঞ্জয় রাউত এর এই কথাতেই স্পষ্ট হয়ে গিয়েছে, এনডিএ জোটে ভাঙন বৃদ্ধি পাচ্ছে। এবং বর্তমান এনডিএ জোটের সঙ্গে আগের জোটের কোনো মিলই নেই।

শনিবার রাতে দলীয় এক বৈঠকের পরই এনডিএ জোট ছাড়ার সিদ্ধান্ত নেন শিরোমণি অকালি দলের নেতা সুখবীর সিং বাদল। বিতর্কিত কৃষি বিল এর জন্যই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। এর আগে এই বিলের প্রতিবাদে মোদীর মন্ত্রিসভা ত্যাগ করেছিলেন অকালি দলের মন্ত্রী। এতদিন বিরোধীরা দাবি করে এসেছিল, এই বিল আইনে পরিণত হলে কৃষকদের দুর্দশার সীমা থাকবে না। এবার খোদ বিজেপির শরিক দল এই বিলের কারণে জোট ভেঙে বেরিয়ে এল। লোকসভা নির্বাচনের পর গত এক বছরের মধ্যে পরপর জোট ভেঙে বেরিয়ে এল অন্যতম গুরুত্বপূর্ণ দুই শরিক দল। বিজেপির জন্য খুব একটা ভালো সংকেত নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here