জনসংখ্যা নিয়ন্ত্রণের গুরুত্ব যেন বোঝেই না মুসলিমরা! এবার শিবসেনার তোপ

0

মহানগর ওয়েবডেস্ক: স্বাধীনতা দিবসের ভাষণে জনসংখ্যা নিয়ন্ত্রণের ওপর জোর দেওয়ার আবেদন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দু’দিনের মাথায় গোটা ঘটনা এক সাম্প্রদায়িক মোড় নিল শিবসেনার সৌজন্যে। ‘জনবিস্ফোরণ আটকাতে জনসংখ্যা নিয়ন্ত্রণের গুরুত্ব মুসলিম সম্প্রদায় বোঝেই না’, এই ভাষাতেই দলীয় মুখপত্র ‘সামনা’-তে আক্রমণ শানিয়েছে উদ্ধব ঠাকরের দল।

নরেন্দ্র মোদী বলেছিলেন, ‘পরিবার পরিকল্পনা করাই প্রকৃত অর্থে দেশপ্রেম।’ অর্থাৎ দেশের ক্রমবর্ধমান জনবিস্ফোরণ আটকাতে যে পরিকল্পনা প্রয়োজন, সেটাই বোঝাতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী। সেই সম্পর্কে সম্পাদকীয়তে লেখা হয়, ‘গোঁড়া মুসলমানরা জনবিস্ফোরণ নিয়ে চিন্তিত নয়। ‘হাম দো হামারে পচ্চিশ’ এই ভাবনা থেকে বেরিয়ে আসতে পারছে না তারা।’ জনসংখ্যার ওপর নিয়ন্ত্রণ আনার ক্ষেত্রে শিবসেনা যে নরেন্দ্র মোদীর পদক্ষেপকে সমর্থন করছে তাও লেখা হয়েছে ওই সম্পাদকীয়তে। স্বাধীনতা দিবসে নিজের ৯২ মিনিটের ভাষণ চলাকালীন মোদীকে বলতে শোনা যায়, ‘সমাজে এক প্রকারের মানুষ রয়েছেন যারা একটি শিশুকে পৃথিবীর আলো দেখানোর আগে ভাবেন। তারা ওই শিশুটির সঙ্গে ন্যায় করতে পারবেন কিনা, শিশুটির যা যা প্রয়োজন সবকিছুর জোগান দিতে পারবেন কিনা। তারা সম্মানের যোগ্য। তারা যেটা করছেন সেটাই দেশভক্তির আসল কাজ। তাদের থেকে আমাদের শেখা উচিত।’

শিবসেনা নিজে সম্পাদকীয়তে স্পষ্টভাবে জানিয়েছে, প্রধানমন্ত্রীর জনসংখ্যা নিয়ন্ত্রণ এবং এক দেশ এক নির্বাচনের পক্ষে রয়েছে তারা। প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বাধীনতা দিবসের ভাষণের পঞ্চমুখ প্রশংসা করেছিলেন অন্যতম বিরোধী তথা কংগ্রেসের বরিষ্ঠ নেতা পি চিদম্বরমও। জনসংখ্যা নিয়ন্ত্রণ এবং প্ল্যাস্টিকের ব্যবহার কমানো নিয়ে প্রধানমন্ত্রীর ভাষণকে স্বাগতও জানিয়েছিলেন তিনি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here