bengali news
shoab akhtar on danish comments

Highlights

  • দানিশ কানেরিয়া প্রসঙ্গে তাঁর মন্তব্যের ভুল ব্যাখা হয়েছে
  • দাবি প্রাক্তন পাক পেসার শোয়েব আখতারের
  • পাকিস্তান দলে বৈষম্যের কোনও জায়গা ছিল না : শোয়েব আখতার

মহানগর ওয়েবডেস্ক: দানিশ কানেরিয়া প্রসঙ্গে সরগরম ভারত-পাকিস্তান দুই দেশের রাজনৈতিক প্রেক্ষাপট। এবার নিজের মন্তব্যের ব্যাখা দিতে মাটে নামলেন প্রাক্তন পাকিস্তানি ফাস্ট বোলার শোয়েব আখতার। প্রাক্তন তারকা পেসার শোয়েব আখতার জানালেন, দানিশ কানেরিয়াকে নিয়ে করা তাঁর মন্তব্যকে ঘিরে ভ্রান্ত ধারণা তৈরি হয়েছে। তাঁর মন্তব্যের ভুল ব্যাখা হয়েছে। বললেন রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস। প্রাক্তন পাকিস্তানি লেগ স্পিনার দানিশকে পাকিস্তান দলে অনেকেই চাইতেন না, কারণ তিনি হিন্দু। নিজের এই মন্তব্য প্রসঙ্গে শোয়েব বলেন, তাঁর কথাকে ভুল বোঝা হয়েছে। তিনি বলেন, কাউকে ধর্মের ভিত্তিতে আলাদা করে রাখার সংস্কৃতি কখনই পাকিস্তান দলে ছিল না। বৃহস্পতিবার শোয়েব বলেছিলেন, পাকিস্তান দলে অনেকেই দানিশ কানেরিয়াকে চাইতেন না তিনি হিন্দু বলে। শোয়েবের বক্তব্যের পরে দানিশও জানান, তাঁকে কয়েকজন ক্রিকেটার পছন্দ না করলেও ধর্মান্তরিত হওয়ার ব্যাপারে কেউ চাপ দেয়নি।

শোয়েব তাঁর ইউটিউব চ্যানেলে একটি ভিডিও পোস্ট করেছেন। পরে সেই ভিডিওটি টুইট করে তিনি লেখেন, দেখছি আমার মন্তব্যকে ঘিরে সমস্যা তৈরি হয়েছে। এই মন্তব্যকে একেবারে ভুল বোঝা হয়েছে। তিনি বলেন, তিনি বলতে চেয়েছিলেন পাকিস্তান দলে ১-২ জন কানেরিয়াকে নিয়ে সাম্প্রদায়িক মন্তব্য করলেও দলের বাকি সদস্যরাও সেটা মেনে নেননি। অঙ্কুরেই বিনষ্ট করে দেওয়া হয় সেই বৈষম্যের বীজ। শনিবার প্রাক্তন পাক অধিনায়ক ইনজামাম-উল-হক বলেন, তাঁর অধিনায়কত্বে খেলার সময় তিনি দানিশের প্রতি এমন ব্যবহার প্রত্যক্ষ করেননি।

তিনি বলেন, এটা অলিখিত চুক্তি ছিল যে আমাদের প্রত্যেক খেলোয়াড়কে সম্মান করতে হবে। কিন্তু কয়েকজনের এ নিয়ে সংশয় ছিল। এটা আমাদের দলের ব্যবহারবিধিতে ছিল না। মাত্র ১-২ জন খেলোয়াড়ই ছিল। সারা পৃথিবীতেই এমন সাম্প্রদায়িক খেলোয়াড় রয়েছে।”

তিনি আরও বলেন, আমাদের একটা সমাজ হিসেবে বুঝতে হবে এগুলো অঙ্কুরেই বিনাশ করা দরকার। আমি ওদের বলেছিলাম ওকে নিয়ে এমন মন্তব্য করলে তোমাদের ছুঁড়ে ফেলে দেব। কারণ এটা আমাদের সংস্কৃতি নয়। তিন‌ি এও বলেন, গত ১০-১৫ বছরে তাঁদের সমাজের অনেক উন্নতি হয়েছে।

দানিশের প্রশংসা করে শোয়েব বলেন, দানিশ পাকিস্তানকে অনেক ম্যাচ জেতাতে সাহায্য করেছে। ১০ বছর দানিশ পাকিস্তান দলে খেলেছে। ওকে মুস্তাক আহমেদের পরিবর্তে খেলার সুযোগ দেওয়া হয়েছিল।

উল্লেখ্য শনিবার, দানিশ কানেরিয়া অভিযোগ করেন, খেলা থেকে বহিষ্কৃত হওয়ার পর পিসিবি ও পাকিস্তান সরকার তাঁকে কোনও রকম সাহায্য করেনি। ৬১টি টেস্ট খেলে ২৬১টি উইকেট সংগ্রহ করেছিলেন দানিশ। ম্যাচ গড়াপেটার অভিযোগে তাঁকে নির্বাসিত করে পিসিবি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here