মহানগর ওয়েবডেস্ক: এক যুগ আগেও চিত্রটা এমন ছিল না। নিজেদের দেশে একে-অপরের বিরুদ্ধে নিয়মিত দ্বি-পাক্ষিক সিরিজে মুখোমুখি হতে ভারত-পাকিস্তান। কিন্তু ২০০৮ সালে পাক জঙ্গি গোষ্ঠীর মুম্বই হামলার পরেই সব বদলে গেল।

ইন্দো-পাক রাজনৈতিক সম্পর্ক এমন জায়গায় এসে দাঁড়াল যে, কোনও দেশই কোনও দেশে গিয়ে ব্যাট-বলের যুদ্ধে সামিল হয় না। একমাত্র আইসিসি-র ইভেন্টে এই দুই দেশ মুখোমুখি হয়। পাকিস্তানের অভিজ্ঞ অলরাউন্ডার শোয়েব মালিক চাইছেন ফের ভারত-পাক দ্বৈরথ চালু হোক।

‘পাকপ্যাশনডটনেট’-এ দেওয়া এক সাক্ষাৎকারে মালিক বলছেন, “আমার মনে হয় গোটা বিশ্ব চায় ভারত-পাক ম্যাচ দেখতে। ঠিক যেভাবে বাইশ গজ চায় অ্যাশেজ। ইংল্যান্ড বা অস্ট্রেলিয়া কি কখনও এই সিরিজ ছাড়া টেস্ট ক্রিকেট ভাবতে পারবে? ঠিক এই একই আবেগ থাকে ভারত-পাক ম্যাচে। এটা অত্যন্ত লজ্জার যে, আমরা এখন খেলি না।”

মালিক আরও বলেছেন, “আমার এরকম অনেক পাকিস্তানি বন্ধু আছে যারা ভারতীয় ক্রিকেটারদের নিয়ে কথা বলতে পছন্দ করে। তাদের শ্রদ্ধা ও সম্মান করে। একই ভাবে ভারতে গেলেও আমরা সেই ভালবাসা আর সমর্থন পাই। আমি চাই দ্রুত শুরু হোক ভারত-পাক সিরিজ।”

পাক তারকা ক্রিকেটার মালিক ভারতের সঙ্গে খেলা ম্যাচগুলোর মধ্যে দু’টি স্মরণীয় মুহূর্ত বেছে নিয়েছে। তিনি বলছেন, “দু’টি ম্যাচের কথা বলব আমি। ২০০৯ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির কথা। সেঞ্চুরিয়নে ১২৮ করে ম্যাচের সেরা হয়েছিলাম। এরপর বলব ২০০৪ সালে এশিয়া কাপের কথা। শ্রীলঙ্কার মাটিতে ১২৭ বলে ১৪৩ করেছিলাম। শচীন তেন্ডুলকর ও যুবরাজ সিংয়ের উইকেট পেয়েছিলাম।”

মালিক এছাড়াও ভুলতে পারেননি কলকাতার কথা। বলছেন, “২০০৪ সালে ইডেনে একটা ওয়ানডে খেলেছিলাম আমরা। ২৯৩ রান তাড়া করে জিতেছিলাম। ম্যাচের পর দিন ঈদ ছিল। আর ফ্লাডলাইটে ইডেনের পরিবেশটাই ছিল অন্যরকম। ভুলতে পারব না।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here