kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: কয়েকদিন আগে নন্দীগ্রামের তেখালির জনসভায় দাঁড়িয়ে নন্দীগ্রামে প্রার্থী হবেন বলে ঘোষণা করেছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর এই ঘোষণার মাধ্যমে একটা প্রচ্ছন্ন চ্যালেঞ্জ দেখতে পেয়েছিল রাজনৈতিক মহল। মনে করা হচ্ছিল, তিনি সরাসরি শুভেন্দু অধিকারীকে ‘চ্যালেঞ্জ’ করেছেন। বিশেষ সূত্রে জানা যাচ্ছে, সেই ‘চ্যালেঞ্জ’ কার্যত গ্রহণ করলেন শুভেন্দু অধিকারী।

আজ দিল্লিতে রাজ্যের প্রার্থী তালিকা নিয়ে আলোচনা হয় জেপি নাড্ডার বাড়িতে। সেই সভায় হাজির ছিলেন রাজ্যের শীর্ষ নেতারা। সেখানে ঠিক হয়েছে একাধিক বিধানসভা কেন্দ্রের প্রার্থী তালিকা। ওই বৈঠকে শুভেন্দু অধিকারী নন্দীগ্রামের প্রার্থী হওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন বলে জানা গিয়েছে। এই প্রসঙ্গে বিজেপি নেতা রাজীব ব্যানার্জি বলেছেন, নন্দীগ্রাম থেকেই লড়তে চান শুভেন্দু। দিল্লিতে বৈঠকে সেই কথা নিজেই জানিয়েছেন তিনি। তবে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে দল। একইসঙ্গে রাজীব জানিয়েছেন, তিনি ডোমজুড়ে প্রার্থী হতে চান।

​কয়েকদিন আগে তেখালির জনসভায় আচমকাই মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, তিনি নন্দীগ্রামের প্রার্থী হবেন। তাঁর এই ঘোষণার পর শুভেন্দু অধিকারী হুংকার দিয়ে বলেছিলেন ৫০ হাজার ভোটে তাঁকে হারাবেন। পরে অন্য একটি সভায় সেই ব্যবধান বাড়িয়ে এক লক্ষ করে দেন তিনি। তবে তিনি নিজে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে প্রার্থী হবেন কিনা, এতদিন সেই কথা কোথাও বলেননি। এবার জানা যাচ্ছে, নন্দীগ্রামে প্রার্থী হওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন শুভেন্দু।

তাঁর ইচ্ছায় দল চূড়ান্ত সিলমোহর দিতে পারে। কারণ নন্দীগ্রামে যদি মুখ্যমন্ত্রী প্রার্থী হন, তা হলে তাঁর বিরুদ্ধে লড়ার মতো হেভিওয়েট প্রার্থী সেখানে এই মুহূর্তে নেই বিজেপির হাতে। ফলে শুভেন্দু যদি নন্দীগ্রামে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে লড়াই করেন, তা হলে তাঁকে শক্ত প্রতিদ্বন্দ্বিতার মুখে ফেলা যাবে বলে মনে করছে বিজেপি।

​প্রতিবার ভোটের আগে আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসে জমি আন্দোলনের আঁতুড়ঘর নন্দীগ্রাম। দেখা গিয়েছে, প্রত্যেকটি ভোটের আগে কোনও না কোনও বিষয় নিয়ে চর্চায় থাকে নন্দীগ্রাম। এবার সেই নন্দীগ্রাম আবার চর্চায় চলে এল। তৃণমূল ও বিজেপি কোনও পক্ষই এখনো প্রার্থী তালিকা ঘোষণা করেনি। এমন অবস্থায় যা জল্পনা চলছে তা যদি বাস্তব হয়, তা হলে এবার নন্দীগ্রাম গোটা রাজ্যের মধ্যে প্রচারের আলো যে কেড়ে নেবে, তা এখনই বলা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here