kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: একদিক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সখ্যতা নিয়ে আলোচনা চলছে বিশ্বজুড়ে। অন্যদিকে, আমেরিকাতেই খুন হচ্ছে ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তিকে! সন্দেহ করা হচ্ছে তাও আবার বর্ণবিদ্বেষের শিকার হয়ে। চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসে। প্রকাশ্য রাস্তায় গুলি করে ঝাঁঝরা করে দেওয়া হল এক শিখ পুলিশ আধিকারিককে।

জানা গিয়েছে, মার্কিন মুলুকবাসী ভারতীয় বংশোদ্ভূত ওই শিখ পুলিশ আধিকারিকের নাম সন্দীপ সিং ধালিওয়াল। প্রত্যক্ষদর্শীদের মতে, টেক্সাসের রাস্তায় কর্তব্যরত অবস্থায় টহল দিচ্ছিলেন সন্দীপ। ঠিক সেই সময়ই একটি গাড়িকে আটক করে সেটি কাগজপত্র দেখতে চান তিনি। গাড়িতে ছিলেন এক মহিলা এবং পুরুষ। কাগজপত্র চাওয়া মাত্রই গাড়ি চালকের সঙ্গে সন্দীপের সাময়িক বচসা হয়। কিছু পরেই সে গাড়ি থেকে বেরিয়ে এসে পিছন থেকে সন্দীপকে গুলিতে ঝাঁজরা করে দেয় পুরুষ চালক। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। আকস্মিক এই ঘটনা ঘটা মাত্রই সামনের শপিং মলে ঢুকে যায় দুই অভিযুক্ত। তাদের সেখান থেকেই গ্রেফতার করেছে পুলিশ। ঠিক কী কারণে তারা সন্দীপকে গুলি করলেন তা জানার চেষ্টা করা হচ্ছে। এখানে বর্ণবিদ্বেষেরও কোনও কারণ রয়েছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

উল্লেখ্য, প্রায় ১০ বছর ধরে মার্কিন মুলুকে কর্মরত সন্দীপ সিং ধালিওয়াল। স্থানীয় শিখ সম্প্রদায়ের সংগঠন শিখ হ্যাকিস কান্ট্রি শেরিফের প্রধানের পদেও নিযুক্ত ছিলেন তিনি। এমনকি টেক্সাসের প্রথম পুলিশ আধিকারিক হিসেবে পাগড়ি পরে ডিউটি করেন সন্দীপই। সেই কারণে এই ঘটনা বর্ণবিদ্বেষের কারণে ঘটেছে কিনা তা নিয়ে বিস্তর সন্দেহ সৃষ্টি হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here